লাদাখের কাছে পাক বায়ুসেনার বিরাট উপস্থিতি: টার্গেট কাশ্মীর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৯, ১৯:৩৬

মোদী সরকার ভারতীয় সংবিধানের আর্টিকল ৩৭০ ধারা বাতিল করার পর থেকেই ভারত-পাকিস্তানের ভিতর ঠান্ডা লড়াই শুরু হয়ে গিয়েছে। জম্মু-কাশ্মীরের বিশেষ ক্ষমতা খর্ব করার পর থেকেই পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক যেন আরও খারাপ হচ্ছে। দুই দেশের মধ্যেই চলছে চাপা উত্তেজনা। সূত্রের খবর, সম্প্রতি পাকিস্তানি বায়ুসেনা তাঁদের লাদাখের কাছে অবস্থিত ঘাঁটিতে যুদ্ধের সরঞ্জাম নিয়ে যাওয়া শুরু করেছে। 

সরকারি সূত্রে জানানো হয়েছে, 'পাকিস্তান বায়ুসেনার তিনটি C-130 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট শনিবার স্কার্দু এয়ারবেসে যুদ্ধের সরঞ্জাম ও অস্ত্র নিয়ে যাওয়া শুরু করেছে। এটি অবস্থিত লাদাখের খুবই কাছে। সীমান্ত এলাকায় পাকিস্তানের পদক্ষেপ নিয়েও কড়া নজর রাখতে ভারতীয় এজেন্সিগুলি।' বহু বছর আগে আমেরিকার কাছ থেকেই C-130 ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট কিনেছিল পাকিস্তান। সূত্রের খবর, এই সরঞ্জামগুলি এয়ারক্রাফ্ট অপারেশনের কাজে ব্যবহার করা হবে। 

ভারতের সঙ্গে পাকিস্তানি সেনার বিভিন্ন অপারেশন চালানোর জন্য সীমান্ত এলাকার এয়ারবেস স্কার্দুকেই ব্যবহার করে ইসলামাবাদ। ভারতের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে প্রথম থেকেই ভর্ৎসনা করে আসছে পাকিস্তান। ১৯৪৭ সালে দেশভাগের সময় বেআইনি ভাবে জম্মু-কাশ্মীরের একাংশ দখল করে নেয় পাকিস্তান। সে কারণে ভারতের জম্মু-কাশ্মীর-লাদাখ সিদ্ধান্ত নিয়ে চিন্তায় পাকিস্তান। এই পরিস্থিতিতে যুদ্ধের পরিস্থিতি তৈরিরও সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা। 

এবিএন/নির্মল/জসিম/এনকে

এই বিভাগের আরো সংবাদ