আজকের শিরোনাম :

ভারতরত্ন পেলেন প্রণব মুখার্জি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০১৯, ১০:৩০

ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন পেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সেই সঙ্গে মরণোত্তর ভারতরত্ন সম্মান পেলেন ভারতের বিশিষ্ট গায়ক ও সুরকার ভূপেন হাজারিকা ও সমাজসেবী নানাজি দেশমুখ।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির রাষ্ট্রপতি ভবনে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে প্রণব মুখার্জির হাতে ভারতের সর্বোচ্চ এ নাগরিক সম্মান তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

এর পর মরণোত্তর ভারতরত্ন সম্মান তুলে দেওয়া হয় কিংবদন্তি গায়ক ও সুরকার প্রয়াত ভূপেন হাজারিকার ছেলে তেজ হাজারিকার হাতে। 

অন্যদিকে প্রয়াত সমাজসেবী নানাজি দেশমুখের মরণোত্তর ভারতরত্ন সম্মান তুলে দেওয়া হয় দীনদয়াল রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান বীরেন্দ্রজিত সিংয়ের হাতে।

এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারি প্রণব মুখার্জিকে ভারতরত্ন এবং নানাজি দেশমুখ ও সংগীতশিল্পী ভূপেন হাজারিকাকে মরণোত্তর ভারতরত্ন সম্মান দেওয়ার কথা ঘোষণা করা হয়।

প্রণব মুখার্জি টুইটবার্তায় বলেন, ‘মহান এ সম্মান পাওয়ার জন্য আমি দেশবাসীর কাছে কৃতজ্ঞ। আমি সবসময় বলি, যতটা না দিয়েছি, তার থেকে সাধারণ জনগণের কাছ থেকে অনেক বেশি পেয়েছি।’

প্রণব মুখার্জি ভারতরত্ন সম্মান পাওয়ার পরই ভারতের জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে টুইট করে বলা হয়, ‘ভারতরত্ন পাওয়ার জন্য আমরা সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে অভিনন্দন জানাই। দীর্ঘ কয়েক দশক ধরে ভারতের মানুষের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন তিনি। বেশ কয়েকটি কংগ্রেস সরকারের আমলে ভিন্ন ভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে বেশ দক্ষ হাতেই দায়িত্ব সামলেছিলেন প্রণব মুখার্জি।’

২০১২ সালে দেশের ১৩তম রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ