আজকের শিরোনাম :

উত্তরাখন্ডের শতাধিক গ্রামে ৩ মাসে জন্মায়নি কন্যাসন্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০১৯, ১০:৪৬

ভারতের উত্তরাখন্ড রাজ্যের ১৩৩ গ্রামে গত ৩ মাসে জন্ম নেওয়া শিশুদের মধ্যে একটিও কন্যাসন্তান নেই বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য দপ্তর।

রাজ্যের উত্তরকাশী জেলার ১৩৩টি গ্রামে গত ৩ মাসে জন্মানো ২১৬ শিশুর সবকটিই ছেলে, সম্প্রতি এক প্রতিবেদনে এমনই তথ্য জানিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর। 

এ ঘটনায় রীতিমতো নড়েচড়ে বসেছে প্রশাসন।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি উত্তরকাশী জেলায় শিশু স্বাস্থ্যবিষয়ক এক সমীক্ষায় দেখা যায়, স্থানীয় দুন্ডা ব্লকে ২৭টি গ্রামে গত ৩ মাসে জন্ম নেওয়া ৫১ শিশুর প্রত্যেকেই ছেলে। একই ছবি উঠে এসেছে জেলার ভাটওয়ারি ও নওগাঁ ব্লকের গ্রামগুলো থেকে।

পুরো ব্যাপারটি তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন। এরই মধ্যে জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশে গঠিত হয়েছে একটি বিশেষ প্রতিনিধিদল। এই প্রতিনিধিদল সংশ্লিষ্ট গ্রামগুলো পরিদর্শন করে প্রত্যেক পরিবারের ছয় বছর বয়স পর্যন্ত শিশুদের সংখ্যা জানবে এবং  পুত্র ও কন্যাসন্তানের অনুপাত খুঁজে বের করবে। সন্তান জন্মদানে ছেলেমেয়ের আনুপাতিক হারে প্রকট বৈষম্যের বিষয়টি বিস্তারিত তদন্ত করা হবে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক আশিস চৌহান জানান, কন্যাসন্তানের ভ্রুণ হত্যা বন্ধে সচেতনতা সৃষ্টিতে গাফিলতি ধরা পড়লে স্বাস্থ্যকর্মীদের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 

কন্যাসন্তানের ভ্রূণ হত্যা এ ঘটনার মূল কারণ হতে পারে বলে প্রাথমিকভাবে জেলা প্রশাসনের ধারণা। স্থানীয় সমাজকর্মীদের একটি অংশের ধারণাও এমনই।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ