আইনি প্রক্রিয়ায় তেল ট্যাংকার ছাড়িয়ে নিন: ব্রিটেনকে ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০১৯, ১০:৪৬

আন্তর্জাতিক আইন লঙ্ঘনের কারণে হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। এ সময় জারিফ তেল ট্যাংকার ছাড়িয়ে নেয়ার জন্য ব্রিটেনকে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হওয়ার আহ্বান জানান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার ব্রিটিশ সমকক্ষকে বলেন, আপনারা সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক আইন লঙ্ঘন করে আমাদের তেল ট্যাংকার আটক করলেও আমরা আন্তর্জাতিক আইন মেনেই আপনাদের ট্যাংকার জব্দ করেছি। আপনাদের তেল ট্যাংকারটি আন্তর্জাতিক জাহাজ চলাচল আইন লঙ্ঘন করেছিল। কাজেই এখন ট্যাংকার ছাড়িয়ে নিতে তেহরানের ওপর চাপ সৃষ্টি না করে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হোন।

ভেনিজুয়েলা সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী কারাকাস থেকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোন সংলাপে যুক্ত হন। এ সময় জেরেমি হান্ট তেল ট্যাংকার আটক নিয়ে সৃষ্ট সমস্যা শান্তিপূর্ণ উপায়ে সমাধানে আগ্রহ প্রকাশ করেন।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি শুক্রবার হরমুজ প্রণালী দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে।

এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করে। সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের অজুহাতে ইরানের তেল ট্যাংকারটি আটক করা হয়। কিন্তু প্রকৃতপক্ষে ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়নে আমেরিকাকে সহযোগিতা করতেই তাবেদার ব্রিটিশ সরকার এ অন্যায় কাজ করে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ