আজকের শিরোনাম :

ইরাকে রেস্টুরেন্টে গুলিবষণে তুর্কি কূটনীতিক নিহত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯, ০৯:৪১

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি
ইরাকের এরবিল শহরের একটি রেস্টুরেন্টে গুলিবষণের ঘটনায় তুরস্কের একজন কূটনীতিক ও একজন কনস্যুলেট কর্মী নিহত হয়েছেন। ইরাকের নিরাপত্তা বাহিনী ও তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে, হামলায় অপর একজন আহত হয়েছেন।

এরবিল হচ্ছে তুরস্কের সীমান্তবর্তী ইরাকের স্বায়ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের রাজধানী শহর। তুর্কি সরকার তুরস্ক ও ইরাকে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সেনা অভিযান পরিচালনা করে বলে কুর্দি বিদ্রোহীরা আঙ্কারার ওপর ক্ষুব্ধ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বুধবার এরবিলের তুর্কি কনস্যুলেটের উপপ্রধান যখন রেস্টুরেন্টে দুপুরের খাবার খাচ্ছিলেন তখন একজন বন্দুকধারী তাকে লক্ষ্য করে উপর্যপুরি গুলি চালিয়ে পালিয়ে যায়। এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করেনি। নিরাপত্তা বাহিনী সম্ভাব্য হামলাকারীদের ধরতে তল্লাশি অভিযান শুরু করেছে।

তুরস্ক, ইরান ও এরবিলের কুর্দি কর্তৃপক্ষ এ হামলার নিন্দা করেছে। তুর্কি সরকার এ হামলার প্রতিশোধ নেয়ার হুমকি দিয়ে বলেছে, দেশটি এরইমধ্যে সম্ভাব্য  হামলাকারীদের চিহ্নিত ও পাকড়াও করতে প্রচেষ্টা শুরু করেছে। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, এ হামলায় জড়িতদের উপযুক্ত শাস্তি দেয়া হবে।

এদিকে ইরান তুর্কি কূটনীতিক নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এক বিবৃতিতে ওই হামলার নিন্দা জানিয়ে বলেছেন, এ হামলার ঘটনা আবারো প্রমাণ করেছে সন্ত্রাসবাদকে পরাভূত করতে আন্তর্জাতিক সমাজের ঐক্যবদ্ধ প্রচেষ্টা জরুরি। ওদিকে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ আস-সাহাফ এরবিলে তুর্কি কূটনীতিকের ওপর হামলার নিন্দা জানিয়ে বলেছেন, অপরাধীদের ধরতে সবগুলো নিরাপত্তা বাহিনীকে কাজে লাগিয়েছে বাগদাদ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ