আজকের শিরোনাম :

যেকোনো মূল্যে তেল রপ্তানি করবে ইরান: লন্ডনকে জানাল তেহরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জুলাই ২০১৯, ১০:০২

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জিব্রাল্টার প্রণালিতে আটক তার দেশের তেল ট্যাংকার ছেড়ে দিতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, ইরান যেকোনো মূল্যে তার তেল রপ্তানি অব্যাহত রাখবে।

জারিফ গতকাল (শনিবার) ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের সঙ্গে এক টেলিফোন সংলাপে এসব কথা বলেন। তিনি বলেন, ইরানি তেল ট্যাংকারটি যখন আন্তর্জাতিক আইন মেনে ভূমধ্যসাগরে নিজের গন্তব্যের দিকে এগিয়ে যাচ্ছিল তখন সম্পূর্ণ বেআইনিভাবে এটিকে আটক করে ব্রিটিশ নৌবাহিনী।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়ন কখনোই অন্য দেশের বিরুদ্ধে আমেরিকার অন্যায় নিষেধাজ্ঞা বাস্তবায়ন করেনি। কাজেই মার্কিন নিষেধাজ্ঞার চাপের কারণে ইরানি তেল ট্যাংকার আটক করে রাখা ব্রিটিশ সরকারের উচিত হবে না।

টেলিফোনালাপে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হান্ট বলেন, তার দেশ চায় ইরানের তেল রপ্তানি স্বাভাবিক অবস্থায় ফিরে যাক।  আইনি প্রক্রিয়া শেষে অবিলম্বে ইরানের তেল ট্যাংকারকে ছেড়ে দেয়া সম্ভব হবে বলে জেরেমি হান্ট আশা প্রকাশ করেন।

ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালী থেকে একটি ইরানি তেল ট্যাংকার আটক করে। লন্ডন দাবি করেছে, সিরিয়ার ওপর আরোপিত ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা মেনে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে। কিন্তু স্পেন বলেছে, আমেরিকার অনুরোধে সাড়া দিয়ে এটি আটক করেছে ব্রিটিশ সরকার। জিব্রাল্টার প্রণালীর মালিকানা নিয়ে স্পেন ও ব্রিটেনের মধ্যে টানাপড়েন রয়েছে।

আমেরিকা দাবি করেছে, ইরানের তেল ট্যাংকার সিরিয়ার জন্য তেল বহন করে নিয়ে যাচ্ছিল। ব্রিটিশ সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ