আজকের শিরোনাম :

চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ; আমেরিকাকে সতর্ক করল ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০১৯, ০৯:৪৭

চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ব্যাপারে ওয়াশিংটন ও লন্ডনকে সতর্ক করে দিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি শুক্রবার তেহরানে ওই হুঁশিয়ারি উচ্চারণ করার পাশাপাশি বেইজিং-এর ‘এক চীন’ নীতির প্রতি সমর্থন ঘোষণা করেন।

তিনি তাইওয়ান ও হংকংকে ঘিরে আমেরিকা ও ব্রিটেনের সাম্প্রতিক উসকানিমূলক তৎপরতার নিন্দা জানান।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাইওয়ানের কাছে ২২০ কোটি ডলারের সমরাস্ত্র বিক্রির কথা ঘোষণা করার পর আব্বাস মুসাভি এ সতর্কবাণী উচ্চারণ করলেন। ওয়াশিংটনের ওই ঘোষণার পরপর চীন কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এর তীব্র প্রতিবাদ জানিয়ে তাইওয়ানের কাছে সমরাস্ত্র বিক্রির পরিকল্পনা বাদ দেয়ার জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানায়। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতকাল (শুক্রবার) আমেরিকাকে তাইওয়ান বিষয়ে ‘আগুন নিয়ে খেলা না করার’ জন্য ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছেন।

এদিকে, গত কয়েক সপ্তাহ ধরে হংকংয়ে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে এবং বিক্ষোভকারীরা স্থানীয় পার্লামেন্টে অনুপ্রবেশ করে ভাঙচুর চালিয়েছেন। ব্রিটিশ সরকার এই নাশকতামূলক তৎপরতার নিন্দা জানানোর পরিবর্তে উল্টো বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে চীনা নিরাপত্তা বাহিনীর গৃহিত পদক্ষেপের নিন্দা জানায়। লন্ডন ঘোষণা করে, চীন হংকংয়ের বিক্ষোভকারীদের দাবি মেনে না নিলে তাকে ঘোরতর পরিণতির মুখোমুখি হতে হবে।

চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল হংকং-এর পার্লামেন্টে গত ৯ জুন পাস হওয়া একটি বিলে যেকোনো অপরাধীকে চীন সরকারের হাতে তুলে দেয়ার অনুমোদন দেয়া হয়। এর প্রতিবাদে একদল বিক্ষোভকারী হংকংয়ের পার্লামেন্টে অনুপ্রবেশ করে নাশকতামূলক তৎপরতা চালায়।

হংকং ১৮৪২ থেকে ১‌৯৯৭ সাল পর্যন্ত ব্রিটেনের সাম্রাজ্যবাদী শাসনাধীনে ছিল। ১৯৯৭ সালে এক অনুষ্ঠানের মাধ্যমে এটিকে চীনের কাছে হস্তান্তর করে ব্রিটিশ সরকার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ