ভেনিজুয়েলার রাজনৈতিক সংকট সমাধানে সরকার ও বিরোধী দল একমত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০১৯, ১২:৫৮

ভেনিজুয়েলার সরকার ও বিরোধী দল দেশের চরম রাজনৈতিক সংকট সমাধানে চলমান সমঝোতা আলোচনার জন্য একটি প্লাটফর্ম গঠনের ব্যাপারে সম্মত হয়েছে। বারবাডোসে আলোচনার ৩ দিন পর তারা এ বিষয়ে সম্মত হলো। মধ্যস্থতাকারী দেশ নরওয়ে বৃহস্পতিবার এ কথা জানায়।

প্রেসিডেন্ট নিকোলাসা মাদুরো ও বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদোর প্রতিনিধিরা দেশটির রাজনৈতিক সংকট নিয়ে আলোচনার জন্য ক্যারিবীয় এ দ্বীপ দেশে সোমবার থেকে বুধবার পর্যন্ত কয়েক দফা বৈঠক করেন। আলোচনা সফল হওয়ায় মাদুরো এর সঙ্গে যুক্তদের অভিনন্দন জানান।

গত মে মাসে অসলোতে অনুষ্ঠিত প্রথম দফার আলোচনার ধারাবাহিকতা ছিল এই ারবাডোস আলোচনা। তবে কোনো সুস্পষ্ট অগ্রগতি ছাড়াই অসলো আলোচনা শেষ হয়েছিল।
বৃহস্পতিবার টেলিভিশন ও রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে মাদুরো বলেন, আলোচনা নিয়ে ‘অনেক ব্যস্ত দিন কাটানোর পর নরওয়ে সরকার ও বিরোধী দলের সঙ্গে ছয়টি বিষয়ে আমাদের অগ্রগতি হয়েছে। তবে তিনি বিষয়গুলোর ব্যাপারে সুস্পষ্ট করে কিছু বলেননি।

এর আগে, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী ইনা এরিকসান সোরিডা এক বিবৃতিতে বলেন, উভয় পক্ষ আলোচনার একটি প্লাটফর্ম দাঁড় করিয়েছে। আর এটি সাংবিধানিক কাঠামোর মধ্যে থেকে একটি সমাধানে পৌঁছতে দক্ষতার সঙ্গে কাজ করে যাবে।

বিবৃতিতে আরও বলা হয়, উভয় পক্ষ আলোচনা এগিয়ে নিতে পরামর্শ করবে।

ভেনিজুয়েলা সরকারের পক্ষের আলোচক হেক্টর রদ্রিগুয়েজ বলেন, বিষয়টি ‘জটিল’ হলেও গণতান্ত্রিক সহাবস্থানের একটি চুক্তির আওতায় উভয় পক্ষ পরস্পরকে স্বীকৃতি দিচ্ছে।

এদিকে গুয়াইদোর প্রতিনিধি স্ট্যালিন গঞ্জালেজ টুইটারে বলেন, ভেনিজুয়েলার নাগরিকদের ‘উত্তর ও ফলাফল’ প্রয়োজন। তার প্রতিনিধি দল ভোগান্তির অবসান ঘটিয়ে দেশটির এগিয়ে যাওয়া নিয়ে আলোচনা করবে।

নানা সমস্যায় জর্জরিত ভেনিজুয়েলায় গত জানুয়ারিতে চরম রাজনৈতিক সংকট দেখা দিলে গুয়াইদো নিজেকে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন। এর পরই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৫০ টির বেশি দেশ তাকে ভেনিজুয়েলার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ