আজকের শিরোনাম :

ওয়াশিংটন ডিসিতে আকস্মিক বন্যা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ১০:৪৩ | আপডেট : ০৯ জুলাই ২০১৯, ১১:২৬

ভারী বর্ষণে আকস্মিক বন্যার কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি।বন্যার পানিতে রাস্তাঘাট, পার্ক তলিয়ে গেছে। পানি উঠতে শুরু করেছে বাড়িঘরে। সড়কে চলাচল বন্ধ হয়ে গেছে। পানি ঢুকে পড়েছে আন্ডারগ্রাউন্ড রেল লাইনেও।

সোমবারের ওই বৃষ্টিপাতে মাত্র এক ঘণ্টার মধ্যেই প্রতিদিনের বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে যায় এবং নগরীর অনেক এলাকায় লোকজন আকস্মিক বন্যার মধ্যে গাড়িতে আটকা পড়ে। গাড়িতে আটকা পড়া লোকজনকে উদ্ধার করতে তড়িঘড়ি করে ১৫টি উদ্ধারকারী দল নামানো হয়।  

স্থানীয় সময় সকাল ৯টা থেকে ১০টার মধ্যে রিগ্যান ন্যাশনাল এয়ারপোর্টে ৮ দশমিক ৪ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এটি এক ঘণ্টায় আগের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ৫ দশমিক ৬ সেন্টিমিটারকে ছাড়িয়ে যায়, ১৯৫৮ সালে এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।  

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানায়, এটি জীবনের জন্য হুমকিজনক পরিস্থিতি। এখনই উঁচু স্থান খুঁজে নেয়া!’

এনডব্লিউএসের আবহাওয়াবিদ মার্ক চেনার্ড বলেন, ১৮৭১ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে এটি সপ্তম বৃষ্টিবহুল জুলাই। এক ঘণ্টার মধ্যেই দৈনিক রেকর্ড ভেঙে গেছে।’

ওয়াশিংটনের নিকটবর্তী ভার্জিনিয়ার আর্লিংটনে আরও বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেখানে সকাল ৯টা থেকে ১০টার মধ্যে ১২ দশমিক ৭  সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে চেনার্ড জানিয়েছেন।

প্রবল বৃষ্টিপাতের সময় ওয়াশিংটনের মেট্রো স্টেশনগুলোর সিলিং থেকে প্রবল ধারায় পানি নেমে আসতে থাকে ও নগরীর প্রধান প্রধান জাদুঘর ও স্মৃতিসৌধমুখী সড়কগুলো তলিয়ে যায়। এ সড়কগুলো বন্ধ করে দেওয়ার পর স্থানীয় জরুরি বিভাগের কর্মীরা গাড়িতে আটকা পড়া বেশ কয়েকজনকে উদ্ধার করে।

দুপুরের মধ্যে ১৫ জন গাড়ি চালককে উদ্ধার করা হয়েছে বলে জানায় ওয়াশিংটন ডিসি দমকল ও ইএমএস। পানিতে আটকা পড়া লোকজনকে উদ্ধারে দমকল কর্মীরা হলুদ রঙের উদ্ধারকারী লাইফবোট ব্যবহার করে।

হোয়াইট হাউসের (১৬০০ পেনসিলভ্যানিয়া অ্যাভিনিউ) নিচ তলার একটি দফতরের মেঝেতে চেয়ার ও ডেস্কের তলায় ভেজা কার্পেট ও পানি দেখা যায়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ