আজকের শিরোনাম :

ইরানে সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বৃদ্ধি সম্পর্কে পাশ্চাত্যের প্রতিক্রিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০১৯, ০৮:০৩

পরমাণু সমঝোতা থেকে আমেরিকার অন্যায়ভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ার পর ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ বাড়ানোর যে পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে পশ্চিমা দেশগুলো প্রতিক্রিয়া জানিয়েছে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে ইরানকে পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়েছে। মার্কিন সরকার এমন সময় ইরানকে এ সমঝোতা মেনে চলার আহ্বান জানাল যখন খোদ ওয়াশিংটন এক বছরেরও বেশি সময় আগে এটি থেকে বেরিয়ে গেছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তার ফেডেরিকা মোগেরিনির মুখপাত্র মায়া কোচিজানচিচ বলেছেন, ইইউ ইরানকে সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার আহ্বান জানাচ্ছে। তিনি দাবি করেন, ইরান যতদিন পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলবে ইউরোপীয় ইউনিয়নও ততদিন এটি বাস্তবায়ন করে যাবে।

মোগেরিনির মুখপাত্র এমন সময় এ দাবি করলেন যখন আইএইএ’র পক্ষ থেকে এ পর্যন্ত ১৫টি প্রতিবেদনে পরমাণু সমঝোতার প্রতি ইরানের প্রতিশ্রুতিবদ্ধ থাকার ঘোষণা দেয়া হলেও ইইউ এ সমঝোতায় ঘোষিত অধিকার ইরানকে দিতে ব্যর্থ হয়েছে।

ইরানে সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়ানোর ঘোষণা সম্পর্কে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র বলেছেন, তার সংস্থা কূটনৈতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে সব সময় পরমাণু সমঝোতা বাস্তবায়নের ওপর জোর দিয়ে এসেছে। কিন্তু আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে এই আন্তর্জাতিক চুক্তির বাস্তবায়ন কঠিন হয়ে পড়েছে।

এদিকে আইএইএ’তে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ ভিয়েনায় বলেছেন, আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের সমৃদ্ধ ইউরেনিয়াম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কারণে তেহরান এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। এ ছাড়া, রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ ৩০০ কেজি ছাড়িয়ে যাওয়ার কথা পরমাণু সমঝোতায়ই বলা হয়েছে এবং এতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ গতকাল (সোমবার) ঘোষণা করেন, তার দেশ সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ ৩০০ কেজির সীমা বাড়িয়েছে। এর কিছুক্ষণ পর আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ ভিয়েনায় একথার সত্যতা নিশ্চিত করে। আইএইএ’র ঘোষণার পর পশ্চিমা দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে শুরু করে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ