আজকের শিরোনাম :

মধ্যপ্রাচ্যে এফ-২২ যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ১০:৫৬

মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো অত্যাধুনিক এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ইরানের সঙ্গে দেশটির চলমান উত্তেজনার মধ্যেই এমন পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন। 

শনিবার এক প্রতিবেদনে এ খবর জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

শুক্রবার মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যে এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, মার্কিন বাহিনী ও তাদের স্বার্থ সুরক্ষায় কাতারে এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে ওয়াশিংটন।

কাতারের আল ওদায়েদ বিমান ঘাঁটিতে মোতায়েন করা অত্যাধুনিক এ যুদ্ধবিমান রাডারের চোখ ফাঁকি দিয়ে লক্ষ্যবস্তুতে ব্যাপক হামলা চালাতে সক্ষম। কাতারের এ মার্কিন ঘাঁটিতে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের অন্তত ১১ হাজার সেনা এবং শতাধিক যুদ্ধবিমান রয়েছে।

এর আগে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন অবরোধ আরোপের পর তেহরানের প্রতিক্রিয়ার কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার একাধিক টুইট বার্তায় ইরানের প্রতিক্রিয়াকে অবজ্ঞামূলক ও অপমানজনক হিসেবে উল্লেখ করেন ট্রাম্প। তিনি হুঁশিয়ারি উচ্চারণ বলেন, তেহরানের নেতারা বাস্তবতা বুঝতে পারছে না।

টুইটারে দেওয়া পোস্টে ট্রাম্প বলেন, ইরান শুধু শক্তি ও ক্ষমতা বোঝে। আমেরিকার কোনও কিছুর ওপর ইরানের যে কোনও হামলা বিপুল ও অপ্রতিরোধ্য শক্তির মুখোমুখি হবে। কোনো কোনো ক্ষেত্রে অপ্রতিরোধ্য অর্থ হবে ধ্বংস হয়ে যাওয়া।

বুধবার ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, শেষ পর্যন্ত যদি ইরানের সঙ্গে যুদ্ধ বেধে যায়, তা হলে যুক্তরাষ্ট্রের ভালো প্রস্তুতি রয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ