আজকের শিরোনাম :

ইরান পরিষ্কার বার্তা পাঠিয়েছে: বিশেষজ্ঞ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০১৯, ০১:১৭ | আপডেট : ২৭ জুন ২০১৯, ০১:২০

মার্কিন ড্রোন ‘আরকিউ-৪এ গ্লোবাল হক’ গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার মধ্যদিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরান আমেরিকার জন্য পরিষ্কার বার্তা পাঠিয়েছে। ড্রোনটি ভূপাতিত করার মধ্যদিয়ে ইরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা ফুটে উঠেছে যা আকাশে আমেরিকার আধিপত্যের জন্য মারাত্মক চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

আমেরিকার র‍্যান্ড কর্পোরেশনের গবেষক বেকা ওয়াসের গতকাল (মঙ্গলবার) ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে বলেছেন, ড্রোন ভূপাতিত করার ঘটনায় সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, ইরান যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করেছে তা নিজস্ব প্রযুক্তিতে তৈরি। ড্রোন ভূপাতিত করার মাধ্যমে ইরান তার সক্ষমতা দেখিয়ে দিয়েছে এবং আমেরিকাকে বার্তা দিয়ে দিয়েছে যে, এমন প্রযুক্তি তারা মোতায়েন ও ব্যবহার করতে জানে।  

গত বৃহস্পতিবার ইরানের হরমুজগান প্রদেশের আকাশ থেকে ইরান মার্কিন ড্রোনটি ভূপাতিত করে। মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, তাদের ধারণা ছিল এ ড্রোন কেউ শণাক্ত করতে পারবে না। কিন্তু ইরান সে ধারণা ভুল প্রমাণ করে দিয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি জানিয়েছে, ২০১৪ সালে তাদের বহরে যুক্ত হওয়া ‘খোরদাদ-৩’ নামক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে মার্কিন ড্রোনটি ভূপাতিত করা হয়েছে। মধ্যম পাল্লার এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সাহায্য আকাশে মাঝারি উচ্চতায় থাকা যেকোনো আকাশযান বা ক্ষেপণাস্ত্রকে শনাক্ত করে তা ধ্বংস করা সম্ভব। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে একইসময়ে চারটি লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়। এছাড়া, এটি থেকে ৭৫ কিলোমিটার দূরের এবং ২৭ কিলোমিটার উচ্চতার লক্ষ্যবস্তুতে আঘাত হানা সম্ভব।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ