“ইরাকের সঙ্গে যৌথভাবে সামরিক মহড়া চালাতে প্রস্তুত ইরান’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০১৯, ০০:৩৫ | আপডেট : ২৬ জুন ২০১৯, ০০:৩৮

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিয়োমার্স হায়দারি বলেছেন, প্রতিবেশী ইরাকের সামরিক বাহিনীর সঙ্গে তার দেশের সেনারা যৌথভাবে সামরিক মহড়ায় অংশ নিতে প্রস্তুত।

তেহরান সফররত ইরাকের উপ অধিনায়ক জেনারেল তারিক আব্বাস ইব্রাহিমের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ইরানি সেনারা তাদের সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি নিয়ে রয়েছে।

জেনারেল কিয়োমার্স হায়দারি বলেন, ইরাকি সামরিক বাহিনীর সঙ্গে ইরান তার সামরিক অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে প্রস্তুত রয়েছে। ইরান ও ইরাকের ধর্মীয় এবং আধ্যাত্মিক সংযোগের কথা উল্লেখ করে জেনারেল কিয়োমার্স হায়দারি বলেন, দু দেশের মধ্যে বহুক্ষেত্রে অভিন্ন হুমকিও রয়েছে।

ইরানের এ সেনাকর্মকর্তা বলেন, তার দেশ ও ইরাকের মধ্যে সহযোগিতার কারণে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে নির্মূল করা সম্ভব হয়েছে। ইরাকের সঙ্গে সম্পর্ক জোরদার করার জন্য ইরান সম্প্রতি বাগদাদে প্রতিনিধিদল পাঠিয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বৈঠকে ইরাকি জেনারেল দু দেশের মধ্যকার ভ্রাতৃত্ব ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লখ করে বলেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে তেহরান যে সহযোগিতা করেছে বাগদাদ তা কখনো ভুলবে না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ