তুরস্কের সঙ্গে সংঘাতে যেতে চায় না সিরিয়া: ওয়ালিদ আল মোয়াল্লেম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০১৯, ০০:৫৬

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মোয়াল্লেম বলেছেন, তার দেশ তুরস্কের সঙ্গে কোনো সামরিক সংঘাতে যেতে চায় না। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে তুর্কি বাহিনীর সঙ্গে সিরিয় বাহিনীর গুলি বিনিময়ের ঘটনার পর এ মন্তব্য করেন তিনি।

আজ মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোয়াল্লেম বলেন, আমরা আশা করি যে তুর্কি এবং সিরিয় সামরিক বাহিনী কখনোই সংঘাতে লিপ্ত হবে না। এটা আমাদের মৌলিক অবস্থান। তিনি বলেন, আমরা সিরিয়ার অবিচ্ছেদ্য অংশ ইদলিবে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছি।

ইদলিবে একটি পর্যবেক্ষণ কেন্দ্রে সিরিয়ার সরকারি বাহিনী তুর্কি বাহিনীর ওপর ইচ্ছাকৃতভাবে হামলা চালিয়েছে বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করার পর মোয়াল্লেম এসব মন্তব্য করেন। ইদলিবে যুদ্ধবিরতি চুক্তি জোরালোভাবে বাস্তবায়ন হচ্ছে বলে রাশিয়ার পক্ষ থেকে ঘোষণা দেয়ার পর এই সংঘাতের ঘটনা ঘটল।      

সিরিয়ার কিছু অংশ দখল করে রাখার জন্য তুরস্কের কঠোর সমালোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী মোয়াল্লেম। তার দেশের কিছু নির্দিষ্ট ভূখণ্ডে তুর্কি সেনাবাহিনী উপস্থিতিকে চ্যালেঞ্জ জানান তিনি। তিনি প্রশ্ন করেন, সিরিয়ায় তুরস্ক কি করতে চায়?  তিনি বলেন, তুরস্ক সিরিয়ার ভূখণ্ড দখলে করে রেখেছে এবং সিরিয়ার কিছু নির্দিষ্ট অংশে সামরিক উপস্থিতি বজায় রাখছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ