ফিলিস্তিনিদের বিরোধিতার কারণে ট্রাম্পের ষড়যন্ত্র ব্যর্থ: স্বশাসন কর্তৃপক্ষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০১৯, ০০:৫০

ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রাদিনা বলেছেন, ফিলিস্তিনিদের বিরোধিতার কারণে মার্কিন সরকারের 'ডিল অব দ্য সেঞ্চুরি' ব্যর্থ হয়েছে। ফিলিস্তিনিরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের 'ডিল অব দ্য সেঞ্চুরি'-কে তাদের বিরুদ্ধে মহাষড়যন্ত্র হিসেবে মনে করছেন।

তিনি বলেন, মার্কিন ষড়যন্ত্র 'ডিল অব দ্য সেঞ্চুরি' দুর্বল হয়ে পড়েছে। এটি দুর্বল হয়ে একটি অর্থনৈতিক সম্মেলনের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে। এর কারণ হচ্ছে ফিলিস্তিনিরা ট্রাম্পের পরিকল্পনা মেনে নেয় নি। ফিলিস্তিনিদের বিরোধিতার কারণে বাহরাইনে অনুষ্ঠেয় অর্থনৈতিক সম্মেলন কোনো কাজে আসবে না বলে তিনি জানান।

ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের মুখপাত্র আরও বলেন, রাজনৈতিক আলোচনা এড়াতেই বাহরাইনে সম্মেলনের আয়োজন করা হয়েছে, তবে এই সম্মেলন অচলাবস্থার সম্মুখীন হবে।

বাহরাইনের রাজতান্ত্রিক সরকার ফিলিস্তিনিদের বিরোধিতা উপেক্ষা করে সেদেশে ডিল অব দ্য সেঞ্চুরি ইস্যুতে সম্মেলন আয়োজন করেছে। তবে ফিলিস্তিনিরা ওই সম্মেলন বয়কট করতে বিশ্বের সবার প্রতি আহ্বান জানিয়েছে।  

আগামী ২৫ ও ২৬ জুন মানামায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে এবং সেখানে ডিল অব দ্য সেঞ্চুরি নামক ষড়যন্ত্রের অর্থনৈতিক অংশ উন্মোচন করা হবে বলে জানা গেছে।

ট্রাম্পের পরিকল্পনার আওতায় ফিলিস্তিনের রাজধানী বায়তুল মুকাদ্দাস (জেরুজালেম) ইসরাইলের কাছে হস্তান্তর,  ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশে ফেরার অধিকার হরণ এবং গাজা উপত্যকা ও পশ্চিম তীরের কিছু অংশ ফিলিস্তিনিদের দেওয়ার ষড়যন্ত্র করা হয়েছে বলে জানা গেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ