‘আমেরিকা ও ইরানের মধ্যে যেকোনো সংঘাত ভয়াবহ বিপদ ডেকে আনবে’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০১৯, ১১:৫৮

ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাভি বলেছেন, আমেরিকা ও ইরানের মধ্যকার চলমান উত্তেজনায় তার দেশ অত্যন্ত উদ্বিগ্ন এবং এ কারণে অন্যান্য দেশের সহযোগিতায় এ উত্তেজনা প্রশমনের চেষ্টা করছে মাস্কাত। তিনি বিবিসি আরবি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

আমেরিকা ও ইরানের মধ্যে ওমান মধ্যস্থতা করার চেষ্টা করছে কিনা- এমন প্রশ্নের নেতিবাচক উত্তর দিয়ে আলাভি বলেন, যে অর্থে মধ্যস্থতা করা হয় সেরকম কিছু করছে না ওমান।  তিনি আরো বলেন, চলমান উত্তেজনায় আমেরিকা ও ইরানের যেকোনো একটি ভুল পদক্ষেপ গোটা মধ্যপ্রাচ্যের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে।

ইউসুফ বিন আলাভি সতর্ক করে দিয়ে বলেন, ইরান ও আমেরিকা উভয় দেশকে একথা উপলব্ধি করতে হবে যে, যেকোনো পদক্ষেপের জন্য পরস্পরকে দায়ী করার প্রবণতা ‘অত্যন্ত বিপজ্জনক।’ ওমানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “যদি যুদ্ধ লেগে যায় তাহলে তা এক সপ্তাহ, দুই সপ্তাহ বা এক মাস কিংবা দুই মাসে সীমিত থাকবে না। তখন অস্তিত্ব থাকা না থাকার প্রশ্ন এসে যাবে।

ওমানের পররাষ্ট্রমন্ত্রী গত সোমবার দু’দিনের সফরে তেহরান আসেন এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার বিষয়বস্তু সম্পর্কে গণমাধ্যমে বিস্তাতির খবর প্রকাশিত হয়নি।  তবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির দপ্তর প্রধান মাহমুদ ওয়ায়েজি বলেছেন, ওমানের পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন ও তেহরানের মধ্যে মধ্যস্থতা করতে তেহরান সফরে আসেননি।

ইউসুফ বিন আলাভি তার সাক্ষাৎকারে আরো বলেন, পরিণতির কথা চিন্তা না করে যেকোনো পক্ষ ক্ষুদ্রতম ভুল করে ফেললে গোটা মধ্যপ্রাচ্যে যুদ্ধের আগুন দাউ দাউ করে জ্বলে উঠতে পারে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ