আজকের শিরোনাম :

যুক্তরাষ্ট্র-জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রথম নৌ মহড়া শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০১৯, ১১:৪৫

যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া গুয়ামের কাছে নৌ মহড়া শুরু করেছে। এ ধাচের এটি তাদের প্রথম সামরিক মহড়া। চীন ও উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে তারা এমন মহড়া শুরু করল। মার্কিন নৌবাহিনী বৃহস্পতিবার এ খবর জানায়। 

মার্কিন সেভেনথ ফ্লীটের এক বিবৃতিতে বলা হয়, ‘সমুদ্র যুদ্ধে দক্ষতা বৃদ্ধি এবং ব্যবহারিক সহযোগিতা জোরদারে এই চারটি দেশের তিন হাজারেরও বেশি সৈন্যের অংশগ্রহণে ‘প্যাসিফিক ভ্যানগার্ড’ নামের এ নৌ মহড়া শুরু হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এ মহড়ায় সাগরে ‘সরাসরি গুলিবর্ষণ, আত্মরক্ষামূলক আকাশ-প্রতিরক্ষা অভিযান, ডুবোজাহাজ বিধ্বংসী যুদ্ধাস্ত্র’ ব্যবহারের ওপর বেশি গুরুত্ব দেয়া হবে।

মহড়ায় অস্ট্রেলিয়ার দুটি ফ্রিগেট, জাপানের দুটি ডেস্ট্রয়ার ও দক্ষিণ কোরিয়ার একটি ডেস্ট্রয়ার অংশ নিয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষে এ অভিযানের নেতৃত্বে রয়েছে সেভেনথ ফ্লি টের পতাকাবাহী জাহাজ ইউএসএস ব্লু রিজ।

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার কারণে চীন এ সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত দ্বীপপুঞ্জের কাছে একটি মার্কিন যুদ্ধজাহাজ অবস্থানের নিন্দা জানিয়েছে।

২০১৭ সালে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে পারমাণবিক উত্তেজনার কেন্দ্রবিন্দুতে ছিল গুয়াম। সেখানে এক লাখ ৬০ হাজারের বেশি মানুষ বসবাস করে। এ উত্তেজনাকে কেন্দ্র করে উত্তর কোরিয়া মার্কিন ভূখন্ড বোমা মেরে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছিল।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ