আজকের শিরোনাম :

নেহরু-ইন্দিরার রেকর্ডে ভাগ বসালেন নরেন্দ্র মোদি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০১৯, ০৯:৫৮

৯০ কোটি ভোটারের দেশ ভারতে বিশ্বের বৃহত্তম নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর আসনে বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। একই সঙ্গে ইতিহাস তৈরি করে ফেললেন তিনি। জওহরলাল নেহরু এবং ইন্দিরা গান্ধীর সঙ্গে একই পংক্তিতে যুক্ত হলেন মোদি। আর মোদির হাত ধরেই ঐতিহাসিক জয়ের স্বাদ পেল বিজেপি।

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফলের পর মোদী দু’টি ইতিহাস তৈরি করেছেন। মোদিই প্রথম অকংগ্রেসী প্রধানমন্ত্রী যিনি পরপর দু’বার এই পদে আসীন হতে চলেছেন। দ্বিতীয় রেকর্ডটি আরও চিত্তাকর্ষক। নরেন্দ্র মোদিই হতে চলেছেন তৃতীয় প্রধানমন্ত্রী যিনি পরপর দু’বার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী হলেন। এর আগে এই রেকর্ড ছিল কংগ্রেসের দখলে। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু পরপর তিনবার প্রধানমন্ত্রী হয়েছিলেন।

নেহরুর রেকর্ড বজায় রাখেন কন্যা ইন্দিরা। তিনিও পরপর দু’বার প্রধানমন্ত্রী হন। তারা দু’জনেই শরিক দলের সাহায্য ছাড়াই ম্যাজিক ফিগার ছুঁয়ে সরকার গঠন করেন। ইতিহাসের পুনরাবৃত্তি হল ২০১৯ সালে। তবে বিজেপির নরেন্দ্র মোদির হাত ধরে। গতবারের থেকে আসনও বেড়েছে বিজেপির। ২০১৪ সালে ২৮২টি আসন পায় মোদীর দল। এবার তিনশো পার হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। গত ১১ এপ্রিল শুরু হয়ে ১৯ মে মোট সাত ধাপে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। মোট ভোটার ছিল প্রায় ৯০ কোটি। এক হাজার ৮৪১টি রাজনৈতিক দলের আট হাজারেরও বেশি প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। বিজেপির আবারও ক্ষমতায় আসার ইঙ্গিত পেয়েই নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ