আজকের শিরোনাম :

ইরানের বিরুদ্ধে মার্কিন হুমকির নিন্দা জানাল বলিভিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০১৯, ০০:৫১

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে মার্কিন হুমকির নিন্দা জানিয়েছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। একইসঙ্গে আমেরিকা মধ্যপ্রাচ্যে সেনা মোতায়েনের যে তৎপরতা চালাচ্ছে তারও নিন্দা জানান তিনি। গতকাল সোমবার এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট মোরালেস এ নিন্দা জানান বলে কিউবা ভিত্তিক সংবাদ মাধ্যম প্রেনসা ল্যাটিনা জানিয়েছে।

মোরালেস বলেন, সাম্রাজ্যবাদীরা সব সময় যুদ্ধকেন্দ্রিক পদক্ষেপ নিয়ে থাকে। তিনি এমন সময় এ মন্তব্য করলেন যখন পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণুর সমঝোতার কিছু ধারা স্থগিতের পাশাপাশি সমঝোতার বিষয়ে নিজেদের দেয়া সব প্রতিশ্রুতি পালনে ইউরোপের দেশগুলোকে ৬০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে ইরান।বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ইরান  এ আল্টিমেটাম দিয়ে একটি সঠিক পদক্ষেপ নিয়েছে। কারণ এ পদক্ষেপ পরমাণু সমঝোতা বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে ইউরোপকে বাধ্য করবে। এছাড়া, ইরান অতিরিক্ত ভারী পানি এবং সমৃদ্ধ ইউরেনিয়াম বিক্রি বন্ধ করে দিয়েছে।

গত বছরের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং পরমাণু সংক্রান্ত নিষেধাজ্ঞা তেহরানের ওপর পুনর্বহাল করেন। সমঝোতা পক্ষে স্বাক্ষরকারী অন্যান্য দেশ-চীন, রাশিয়া জার্মানি ফ্রান্স এবং ব্রিটেন ওয়াশিংটনের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে এবং ভবিষ্যতে এ সমঝোতা মেনে চলার বিষয়ে তারা  প্রতিশ্রুতি দেয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ