আজকের শিরোনাম :

সিরিয়া থেকে আমেরিকাকে সেনা প্রত্যাহার করতে হবে: ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০১৯, ১০:৫৯

সিরিয়ায় আমেরিকার অবৈধ সেনা উপস্থিতির অবসান ঘটানোর আহ্বান জানিয়েছে ইরান। শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়ার ‘ইদলিব’ পরিস্থিতি নিয়ে এক জরুরি বৈঠকে এ আহ্বান জানান জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি।

ইদলিব পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে ‘নিরাপদ অঞ্চল’ কার্যকর রাখার জন্য রাশিয়া ও তুরস্কের সঙ্গে সহযোগিতা করে যাচ্ছে ইরান। এ ছাড়া, ওই নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ফলে ইদলিবে সিরিয়ার সেনাবাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযান থেমে থাকবে না বলেও তিনি উল্লেখ করেন।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি বলেন, ইদলিবের বেসামরিক জনগণের জীবন রক্ষা করার লক্ষ্যে সাময়িক ব্যবস্থা হিসেবে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা হয়েছিল; জঙ্গি গোষ্ঠীগুলোর জন্য অভয়ারণ্য করে দেয়ার লক্ষ্যে নয়।

সন্ত্রাসীরা বর্তমানে ইদলিবের কয়েক লাখ বেসামরিক নাগরিককে পণবন্দি করেছে বলে উল্লেখ করেন মাজিদ তাখতে রাভাঞ্চি। তিনি বলেন, ইদলিবের ওপর জঙ্গিদের এই নিয়ন্ত্রণ এবং সিরিয়ার সামরিক ও বেসামরিক অবস্থানে তাদের হামলা অনির্দিষ্টকালের জন্য মেনে নেয়া যায় না। তিনি বলেন, জঙ্গিরা যত বেশি সময় পাবে তত বেশি বেসামরিক মানুষকে হত্যা করবে।

ইরান ও রাশিয়ার সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনীর গত কয়েক বছরের অভিযানে দেশটি থেকে জঙ্গিদেরকে প্রায় নির্মূল করে ফেলা সম্ভব হয়েছে। তবে এই মুহূর্তে সিরিয়ার শেষ ঘাঁটি হিসেবে ইদলিব প্রদেশে অবস্থান করছে জঙ্গিরা। সিরিয়ার সেনাবাহিনী যখন ওই প্রদেশকে জঙ্গিমুক্ত করার অভিযান চালাচ্ছে তখন আমেরিকা এ অভিযান বন্ধ করার জন্য জোর তৎপরতা শুরু করেছে। এ অবস্থায় সিরিয়া থেকে আমেরিকার অবৈধ সেনা উপস্থিতির অবসান ঘটানোর আহ্বান জানাল ইরান।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ