আজকের শিরোনাম :

আমরা যুদ্ধ চাই না তবে শুরু হলে স্বার্থ রক্ষা করব: জাতিসংঘে ইরানি দূত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০১৯, ১২:৪৩

জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, মধ্যপ্রাচ্যে কোনো ধরনের সামরিক উত্তেজনা কিংবা সংঘাত চায় না তার দেশ, তবে যেকোনো আগ্রাসনের মোকাবেলায় নিজের স্বার্থ রক্ষা করবে ইরান। আমেরিকা যখন ইরানের বিরুদ্ধে যুদ্ধের জন্য মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি জোরদার করতে শুরু করেছে তখন তিনি একথা বললেন।

আমেরিকার ন্যাশনাল পাবলিক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে রাভাঞ্চি বলেন, “মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাত ইরান অথবা আমেরিকা কারো স্বার্থের অনুকূলে যাবে না। আমরা মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাতের জন্য মোটেই আগ্রহী নই। কারণ একটুখানি ভুলের জন্য ইরান, আমেরিকা ও আঞ্চলিক দেশগুলোকে বড় ধরনের খেসারত দিতে হবে।” তার এ সাক্ষাৎকার গতকাল (বৃহস্পতিবার) সম্প্রচার হয়।

তাখতে রাভাঞ্চি বলেন, ইরান যুদ্ধকে কোনো বিকল্প হিসেবে বিবেচনা করে না কিন্তু দেশের সামরিক বাহিনীর বিরুদ্ধে সম্ভাব্য যেকোনো আগ্রাসনের মুখে তাকে প্রস্তুত থাকতে হয় এবং দেশের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।

এক প্রশ্নের জবাবে তাখতে রাভাঞ্চি বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণেই ইরান এ সমঝোতার কিছু অংশ বাস্তবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ইরান এখনো আমেরিকার মতো পরমাণু সমঝোতা লঙ্ঘন করে নি।

 

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

 

এই বিভাগের আরো সংবাদ