আজকের শিরোনাম :

'বিশ্বে ক্ষমতার কৌশল এখন প্রতিরোধ-শক্তির হাতে'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মে ২০১৯, ০০:৪০

ইরানের বিশিষ্ট আলেম হুজ্জাতুল ইসলাম মোহাম্মাদ জাওয়াদ হাজ আলী আকবারি বলেছেন, ইরানের পরমাণু সমঝোতার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বিশ্ব-সমাজ ও ইউরোপীয়রা বড় ধরনের পরীক্ষার মুখোমুখি হয়েছে।

পরমাণু সমঝোতা থেকে মার্কিন সরকারের বেরিয়ে যাওয়ার এক বছর পূর্তি ও এ সমঝোতা বাস্তবায়নে ইউরোপের নিষ্ক্রিয়তার জবাবে ইরানের পক্ষ থেকে এ সংক্রান্ত কিছু সহযোগিতা সীমিত করার বিষয়ে মন্তব্য করতে গিয়ে তিনি এ কথা বলেন।

আজ তেহরানের জুমা নামাজের খোতবায় আলী আকবারি আরও বলেছেন, ইরানের পাল্টা পদক্ষেপের ব্যাপারে ইউরোপের ক্রুদ্ধ হওয়া থেকে বোঝা যায় ইসলামী ইরান তার জাতীয় স্বার্থ রক্ষায় সঠিক পথেই চলছে। ইরানি জাতির দৃষ্টান্তমূলক ঐক্যের ফলে শত্রুদের পরাজয় ঘটবে বলে তিনি দৃঢ় আশার কথা তুলে ধরেন।

ইরানের পক্ষ থেকে এটা কেবলই প্রাথমিক পদক্ষেপ। ইরানের দাবি মানা না হলে সামনে আরও কঠোর পদক্ষেপ ইরান নেবে বলে আলী আকবারি ইউরোপকে সতর্ক করে দেন।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব ইরান-বিরোধী মার্কিন পদক্ষেপগুলোর সহযোগী না হওয়ার ব্যাপারে কয়েকটি দেশের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, মার্কিন সরকারের চাপিয়ে দেয়া বোঝা বা ব্যয় বহনের সাধ্য ইউরোপীয় জনগণের আর নেই; আর তা ইউরোপীয় জোট থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার উদ্যোগ ও ফ্রান্স সরকারের পুঁজিবাদ-বিরোধী নীতির বিরুদ্ধে দেশটির জনগণের কয়েক মাসের চলমান ব্যাপক বিক্ষোভেও স্পষ্ট হয়েছে।

হুজ্জাতুল ইসলাম আলী আকবারি মার্কিন ও ইহুদিবাদী ইসরাইলসহ সাম্রাজ্যবাদী শক্তিগুলোর পতন ঘনিয়ে আসার সুসংবাদ দিয়ে বলেছেন, বিশ্বে ক্ষমতার কৌশল এখন প্রতিরোধ-অক্ষের হাতে এবং প্রতিরোধের চেতনা বিশ্বে ছড়িয়ে পড়ছে। ইহুদিবাদী ইসরাইল মার্কিন সরকারের বৃহত্তম শরিক হিসেবে প্রতিরোধ শক্তিগুলোর শিকলের মাধ্যমে ঘেরাও হয়ে গেছে বলে তিনি মন্তব্য করেন।

হুজ্জাতুল ইসলাম আলী আকবারি বলেন, ইহুদিবাদী ইসরাইলের অপরাধযজ্ঞের জবাবে প্রতিরোধ শক্তিগুলোর ক্ষেপণাস্ত্রের অত্যন্ত জোরালো হামলায় এটা প্রমাণ হয়েছে যে দখলদার এই শাসকগোষ্ঠী ৪৮ ঘণ্টারও কম সময়ে পরাস্ত হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ