আজকের শিরোনাম :

কাতারে কেন নেমেছে চারটি মার্কিন বি-৫২ বিমান?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০১৯, ১৯:৪৮

যুক্তরাষ্ট্র আর ইরানের মধ্যে উত্তেজনা বাড়তে থাকার মধ্যেই খবর পাওয়া যাচ্ছে যে চারটি আমেরিকান বি-৫২ বোমারু বিমান কাতারে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে এসে নেমেছে।

ওয়াশিংটন যখন এমন দাবি করছে যে, ইরান সম্ভবত মধ্যপ্রাচ্যে মোতায়েন করা মার্কিন সৈন্যদের ওপর আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে - ঠিক সেই সময়ই এই বোমারু বিমান পাঠানো হলো।

ইরান অবশ্য এসব অভিযোগ অস্বীকার করছে । ইরাকে মার্কিন অভিযানের সময় তাদের ভাষায় যেরকম 'মিথ্যে গোয়েন্দা তথ্য' ছড়ানো হচ্ছিল, তার সঙ্গে এর তুলনা করছে ইরান।

অবশ্য কথিত এ আক্রমণের হুমকি সম্পর্কে হোয়াইট হাউস থেকে এখনো বিস্তারিত কিছু বলা হয় নি।

একটি আমেরিকান বিমানবাহী জাহাজও ইতিমধ্যেই পারস্য উপসাগরে পাঠানো হয়েছে। বি-৫২ বোমারু বিমান পাঠানোর খবরটি দিচ্ছে মার্কিন সংস্থা সিবিএস।

বিবিসির বিশ্লেষক জোনাথন মার্কাস বলছেন, ট্রাম্প প্রশাসন কি করতে চায় এটা স্পষ্ট নয়। তারা ইতিমধ্যেই ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে একটি সন্ত্রাসী সংগঠন বলে আখ্যায়িত করেছে।

আমেরিকা যদিও বলছে যে তারা যুদ্ধ চায় না, কিন্তু ইরানের ক্ষমতাসীন শাসকদের উৎখাত করার ব্যাপারে তাদের উৎসাহও গোপন থাকছে না।

এক বছর আগে যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ক আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে যায়, এবং প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের তেল বিক্রির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। বিবিসি

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ