আজকের শিরোনাম :

মোদির বিরুদ্ধে কলম ধরলেন ২০৭ অধ্যাপক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০১৯, ০০:৪৮

নির্বাচনী জনসভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে কটাক্ষ করতে গিয়ে ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধী নিয়ে অপমানজনক কথা বলেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র সোদি।

শনিবার (০৪ মে) ভারতের পশ্চিমবঙ্গে আয়োজিত এক জনসভায় তিনি বলেন, তোমার বাবাকে (রাহুল গান্ধী) ‘মিস্টার ক্লিন’ হিসেবে জনগণের সামনে তুলে ধরেছিলেন তার সঙ্গীরা। কিন্তু তার জীবন শেষ হয় এক নম্বর দুর্নীতিগ্রস্ত হিসেবে।

মোদির দেওয়া এ বক্তব্যের জেরে তার নিন্দা করে মঙ্গলবার (০৭ মে) বিবৃতি প্রকাশ করেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের ২০৭ অধ্যাপক। বিবৃতিতে রাজীবকে নিয়ে মোদির মন্তব্য অপমানজনক ও মিথ্যে বলে উল্লেখ করেন তারা।

তাদের কথায়, দেশের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধী দেশের সেবা করতে গিয়ে নিজের প্রাণ দিয়েছেন। গোটা দেশের মানুষ তা খুব ভালো করে জানেন। কিন্তু তার মতো মানুষের নামে অসত্য ও অপমানজনক মন্তব্য করে প্রধানমন্ত্রীর চেয়ারের মর্যাদা ক্ষুন্ন করেছেন নরেন্দ্র মোদি। তিনি এতটাই নিচে নেমেছেন যা আগে কোনও প্রধানমন্ত্রী নামেননি। আজ ভারত যেখানে দাঁড়িয়ে আছে তার পিছনে রাজীব গান্ধীর ভূমিকা কখনই অস্বীকার করা যাবে না। কারগিল থেকে অনুপ্রবেশকারীদের তাড়ানোর পর রাজীব গান্ধীর জয়ধ্বনিই দিয়েছিলেন সৈনিকরা। মৃত্যুর একযুগ পর তার জয়ধ্বনি করার মূল কারণ ছিল বোফর্স ভারতে আনার পিছনে রাজীব গান্ধীর দূরদর্শিতা।

এমনকী প্রতিবছর দেশের তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি প্রতিবছর যে বিদেশি টাকা রোজগার করে তার পিছনেও রাজীব গান্ধীর অবদান আছে বলে উল্লেখ আছে বিবৃতিতে। পাশাপাশি আজ দেশের টেলিকম সেক্টরে যে বিপ্লব এসেছে তা সাবেক প্রধানমন্ত্রীর দূরদর্শিতা ও নীতির জন্যই সম্ভব হয়েছে বলে দাবি করা হয়েছে।

এই বিবৃতিতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনের প্রাক্তন সভাপতি আদিত্য নারায়ণ মিশ্র, বর্তমান সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদক, বিশ্ববিদ্যালয়ের দুই এগজিকিউটিভ কাউন্সিল সদস্য-সহ মোট ২০৭ জনের সই রয়েছে। যদিও বিবৃতিতে নাম থাকা দুজন অধ্যাপক সই করেননি বলে দাবি করেছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ