আজকের শিরোনাম :

সিরিয়ায় সংঘর্ষে নিহত ৪৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০১৯, ১৫:২৮

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সরকারি বাহিনী ও জিহাদিদের মধ্যে সংঘর্ষে ৪৩ যোদ্ধা নিহত হয়েছে। অঞ্চলটিতে সরকারি সৈন্য ও তাদের মিত্র রাশিয়ান বাহিনী গত কয়েকদিন ধরে ব্যাপক বোমা হামলা চালিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, জিহাদিরাও রাশিয়ার বিমান ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে। তবে সেগুলো আকাশেই ঠেকিয়ে দেয়া হয়েছে। এই হামলায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

এদিকে ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সোমবার জানায়, দেশটির উত্তরাঞ্চলীয় হামা প্রদেশে ভয়াবহ এই লড়াইয়ে ২২ জন সরকারপন্থি যোদ্ধাও নিহত হয়েছে।

সংস্থাটি আরও জানায়, সংঘর্ষে আল-কায়েদার সাবেক সিরীয় শাখা হায়াৎ তাহরির আল-শাম (এইচটিএস) ও এর মিত্র তুর্কিস্তান ইসলামিক পার্টির সদস্যসহ ২১ জিহাদি নিহত হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা জানায়, সিরীয় সৈন্যরা উত্তরাঞ্চলীয় হামা ও পার্শ্ববর্তী ইদলিবে সশস্ত্র গোষ্ঠীগুলোর ঘাঁটি ও সরবরাহ পথে অভিযান চালায়।

গত মাসে এইটিএস অধিকৃত অঞ্চলটিতে বোমা হামলা জোরদার করা হয়। এর ফলে নতুন করে স্থানীয়দের বাস্তুচ্যুতির ঘটনা ঘটে।

এদিকে জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেস বেসামরিক লোকদের রক্ষায় অস্ত্রবিরতি মেনে চলার জন্য যুদ্ধরত সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

সেপ্টেম্বর মাসে রাশিয়া ও বিদ্রোহীদের সমর্থক তুরস্কের মধ্যে তুরস্ক সীমান্তবর্তী ইদলিব অঞ্চলে একটি বাফার জোন প্রতিষ্ঠায় চুক্তি হয়।

তবে এইচটিএস জানুয়ারি মাসে অঞ্চলটির পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিলে আবার বোমা হামলা বেড়ে যায়। প্রায় ৩০ লাখ লোক ওই অঞ্চলে বাস করে।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ