আজকের শিরোনাম :

রাশিয়ায় মধ্য আকাশে বিমানে আগুন : নিহত ৪১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০১৯, ১০:৫৪ | আপডেট : ০৬ মে ২০১৯, ১১:১৪

রাশিয়ার মস্কোর সেরেমেতেভো বিমানবন্দরে রবিবার জরুরি অবতরণের আগেই যাত্রীবাহী একটি বিমানে আগুন লেগে শিশুসহ অন্তত ৪১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত ছয়জনের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

রাশিয়ান বার্তা সংস্থা ইন্টার ফ্যাক্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রুশ বিমান সুপার জেট-১০০ সেরেমেতেভো বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই দুর্ঘটনায় পড়ে। পরে সেটির পাইলট মস্কো বিমানবন্দরে জরুরি অবতরণ করার সিদ্ধান্ত নেন। কিন্তু তার আগেই মধ্য আকাশে বিমানটিতে আগুন ধরে যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা যায়, আরোহীরা জরুরি নির্গমন পথ দিয়ে বের হয়ে অগ্নিদগ্ধ বিমানটি থেকে দৌড়ে দূরে সরে যাচ্ছেন। ভিডিও ফুটেজে দেখা যায়, বিমানটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে।

বিবিসি জানিয়েছে, দুর্ঘটনায় পড়া এ বিমানটিতে মোট ৭৮ আরোহী ছিলেন। নিহতদের মধ্যে অন্তত দুই শিশু ও বিমানটির একজন কর্মী রয়েছেন।

রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান ভেরোনিকা স্কভোরটোশোভা এক বিবৃতিতে বলেন, ছয়জন আহত ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

বিমানটি উত্তর পূর্বাঞ্চলীয় মারমানস্কের দিকে যাওয়ার কথা ছিল। একই সঙ্গে বিমানটি জরুরি অবতরণের ক্ষেত্রেও প্রথম দফায় সফল হয়নি।

অবশ্য রাশিয়ার জাতীয় বিমান পরিবহন সংস্থা অ্যারোফ্লট বলছে, কারিগরি ত্রুটির কারণে বিমানটি জরুরি বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয়েছিল। তবে তারা এর বেশি এ সম্পর্কে আর কিছু জানায়নি।

এক প্রত্যক্ষদর্শী বলছেন, প্রাণে রক্ষা পাওয়াটা একটা ‘আশ্চর্য’ ঘটনা। আগুনে বিমানটির পেছনের অংশ সম্পূর্ণ পুড়ে গেছে। তবে এত বড় অগ্নিকাণ্ডের ঘটনা কীভাবে ঘটল কিংবা পাইলট কেনো বিমানটি জরুরি অবতরণ করতে চেয়েছিলেন তা এখনো জানা যায়নি।

বিমানটি ছিল রুশ প্রযুক্তিতে তৈরি সুখোই সুপারজেট-১০০ সেরেমেতেভো বিমানবন্দরে থেকে মুরমানস্ক শহরের উদ্দেশে উড্ডয়ন করে। উড্ডয়নের পর ৩০ মিনিটের মধ্যেই কারিগরি ত্রুটির কবলে পড়লে সতর্ক বার্তা জারি করে বিমানটি জরুরি অবতরণ করার সময় দুর্ঘটনাটি ঘটে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতোমধ্যে মর্মান্তিক এই বিমান দুর্ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ