আজকের শিরোনাম :

২০০ বছরে প্রথম সিংহাসন ছাড়ছেন জাপানের সম্রাট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০১৯, ১২:২৮

জাপানের সম্রাট আকিহিতো আজ সিংহাসন ছেড়ে দিচ্ছেন।  ২০০ বছরের মধ্যে এই প্রথম জাপানের কোনো সম্রাট নিজে থেকে তার দায়িত্ব ছেড়ে দিচ্ছেন। নতুন সম্রাট হিসেবে দায়িত্ব নিচ্ছেন তার ছেলে যুবরাজ নারুহিতো। নতুন সম্রাট সিংহাসনে বসবেন আগামীকাল থেকে।

জাপানে যদিও সম্রাটের কোনো রাজনৈতিক ক্ষমতা নেই, কিন্তু তাকে জাতীয় প্রতীক হিসেবে দেখা হয়।

৮৫ বছর বয়সী সম্রাট আকিহিতো ২০১৬ সালে ঘোষণা দেন, বয়সের কারণে তার ভয় হচ্ছে যে, তিনি ঠিকভাবে তার দায়িত্ব পালন করতে পারবেন না। তখনি তিনি সিংহাসন ছাড়ার আভাস দেন।

জনমত জরিপে দেখা যায়, স্বাস্থ্যের কারণে সিংহাসন ছাড়তে জাপান সম্রাটের ইচ্ছাকে সমর্থন করেছেন বেশিরভাগ জাপানি। পরে দেশটির সংসদ একটি আইন পাস করে, যাতে তিনি সিংহাসন ত্যাগ করতে পারেন।

তার স্থলাভিষিক্ত হচ্ছেন তার সন্তান যুবরাজ নারুহিতো।

রাজকীয় প্যালেসের মাৎসু-নো-মা রাজ্য কক্ষে এই অনুষ্ঠান হবে, তবে তার বেশিরভাগ আয়োজনই থাকবে লোকচক্ষুর আড়ালে।

স্থানীয় সময় বিকাল ৫টায় আয়োজন শুরু হবে, যখন সম্রাট আকিহিতো এবং সম্রাজ্ঞী মিচিকো কক্ষে প্রবেশ করবেন। ৩৩০ জনের বেশি অতিথি সেখানে থাকবেন।

এনএইচকে সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, অনুষ্ঠানটি ১০ মিনিট ধরে চলবে।

সম্রাট হিসেবে আকিহিতোর শেষ বক্তব্যের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শেষ হবে।

বুধবার সকালে যুবরাজ নারুহিতো রাজকীয় ভাণ্ডারের দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে সম্রাট হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন।

নতুন সম্রাটের দায়িত্ব গ্রহণ উদযাপন করতে জাপানের বসন্তকালীন বার্ষিক ছুটি গোল্ডেন উইক ছুটি আরও ১০ দিন বাড়িয়ে দেয়া হয়েছে।

এই দায়িত্ব ত্যাগের আয়োজনকে অনেকটা উৎসবের মতো আকার পেয়েছে জাপানে। যদিও ৩০ বছর আগে যখন আকিহিতো তার পিতার মৃত্যুর পর সম্রাট হন, তখন পুরো দেশ শোকের সাগরে ভাসছিল।

তবে এবার মানুষজন ছুটি কাটাচ্ছে, সিনেমা দেখতে যাবে অথবা বাড়িতে বসে সম্রাটের সিংহাসন ত্যাগ ও নতুন সম্রাটের দায়িত্ব গ্রহণের আয়োজন টেলিভিশনে দেখবে।

এই প্রথম জীবিত কোনো মানুষ একটি সিংহাসন ত্যাগের আয়োজন দেখতে পাচ্ছে।
তথ্যসূত্র : বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ