আজকের শিরোনাম :

৫ বছর পর নতুন ভিডিওতে ‘আইএস নেতা’ আল-বাগদাদির আবির্ভাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০১৯, ১২:২৩

পাঁচ বছর পর তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির একটি ভিডিওবার্তা প্রকাশ করা হয়েছে। আল ফুরকান নামে আইএসের একটি মিডিয়া নেটওয়ার্কে প্রকাশ করা হয় ভিডিওটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ভিডিওটি কখন ধারণ করা হয়েছে, তা জানা যায়নি। তবে আইএস দাবি করেছে, এপ্রিলেই ধারণ করা হয় ভিডিওটি।

২০১৪ সালে প্রকাশিত আরেক ভিডিওতে ইরাকের মসুল শহরের গ্রান্ড মসজিদের মেহরাব থেকে বাগদাদিকে সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চলে ‘খিলাফত’ প্রতিষ্ঠার দাবি জানাতে দেখা গিয়েছিল; তার পর থেকে তাকে আর দেখা যায়নি।

নতুন ভিডিওতে বাগদাদিকে ওই অঞ্চলে আইএসের শেষ ঘাঁটি বাঘুজে পরাজয় স্বীকার করে নিতে দেখা গেছে। 

এতে বাগদাদি বলেছেন, সিরীয় শহর বাঘুজ হারানোর প্রতিশোধ হিসেবে ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় হামলা চালানো হয়েছে।

আইএস শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করলেও প্রাথমিক ওই দাবিতে বাঘুজ শহরের কথা উল্লেখ করেনি।

বাঘুজ নিয়ে তিনি বলেছেন, ‘বাঘুজের যুদ্ধ শেষ হয়েছে। এই যুদ্ধের পর আরও যুদ্ধ আসছে।’

বুরকিনা ফাসো ও মালির জঙ্গিরা তার আনুগত্যের অঙ্গীকার করেছে বলে ভিডিওতে জানিয়েছেন তিনি। সুদান ও আলজেরিয়ার সরকারবিরোধী বিক্ষোভ নিয়েও কথা বলেছেন। স্বেচ্ছাচারী শাসকদের একমাত্র সমাধান ‘জিহাদ’ বলে দাবি করেছেন।

আলজেরিয়া ও সুদান, চলতি মাসে দুটি দেশেই গণবিক্ষোভের মুখে দীর্ঘদিনের শাসকরা ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছে। 

তবে শেষ দিকে ভিডিওটি থেকে বাগদাদির ছবি অদৃশ্য হয় এবং বদলে তার একটি অডিও রেকর্ডিং শোনানো হয় যেখানে তিনি শ্রীলঙ্কার হামলা নিয়ে আলোচনা করেন।

ভিডিওটির সত্যাসত্য নির্ধারণের জন্য বিশ্লেষকরা টেপটি তদন্ত করে দেখবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

ইরাকে জন্ম নেওয়া বাগদাদির আসল নাম ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল-বাদরি। গত আগস্টে বাগদাদির একটি অডিওবার্তা প্রকাশ করা হয়েছিল। এরপরই এই ভিডিওবার্তা প্রকাশ করা হয়।

জঙ্গি সংগঠন আইএস একসময় সিরিয়া ও পার্শ্ববর্তী ইরাকের ৮৮ হাজার বর্গকিলোমিটার (৩৪ হাজার বর্গমাইল) এলাকা নিয়ন্ত্রণ করে আসছিল।

গত পাঁচ বছর রক্তক্ষয়ী ব্যবস্থা চালানোর পর অবশেষে শক্তিহীন হয়ে পড়ে এই জঙ্গি সংগঠনটি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ