আজকের শিরোনাম :

সার্বিয়া-কসোভোকে আলোচনায় ফিরিয়ে আনার চেষ্টায় ম্যাক্রোঁ-মার্কেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০১৯, ১৪:৫০

জার্মানির রাজধানী বার্লিনে আঞ্চলিক শীর্ষ সম্মেলনে সোমবার ইউরোপীয় নেতৃবৃন্দ সার্বিয়া ও কসোভোকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাবেন। বলকান অঞ্চলের দেশ দুটির মধ্যে বিরোধ মেটাতে পুনরায় এ আলোচনা শুরুর আশা করছেন তারা।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রতিবেশী দেশদুটির বিরোধ মীমাংসার লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করছেন।

সাম্প্রতিক মাসগুলোতে কসোভো ও সার্বিয়ার সম্পর্কের অবনতি ঘটেছে।

সম্মেলনে পশ্চিম বলকান অঞ্চলের অন্যান্য দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সদস্যভুক্ত দেশ ক্রোয়েশিয়া ও স্লোভেনিয়ার নেতারাও এই শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

এই সম্মেলনকে সামনে রেখে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক ব্রিফিংয়ে বলা হয়েছে, সম্মেলনে এই অঞ্চলের ‘স্থিতিশীলতা নিয়েই মূলত আলোচনা হবে। পাশাপাশি এতে সার্বিয়া ও কসোভোকে পুনরায় আলোচনার টেবিলে ফিরিয়ে আনার উপায় বের করার বিষয়টিও বিশেষভাবে স্থান পাবে।’

গত বছর ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বে সার্বিয়া ও কসোভোর মধ্যকার আলোচনা ভেঙ্গে যাওয়ার পর ম্যাক্রোঁ-মার্কেল পুনরায় দেশ দুটির মধ্যে আলোচনা শুরুর এই প্রচেষ্টা চালাচ্ছেন।

বেলগ্রেড সার্বিয়ার সাবেক প্রদেশ কসোভোর স্বাধীনতাকে স্বীকৃতি না দেয়াই এই বিরোধের প্রধান কারণ। কসোভো ১৯৯৮-৯৯ সালের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে সার্বিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ