আজকের শিরোনাম :

ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ পর্বের ভোটগ্রহণ চলছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০১৯, ১২:২৬

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ পর্বের ভোটেগ্রহণ চলছে। আজ সোমবারের এ দফায় ৯ রাজ্যে ৭২টি আসনে ভোট হচ্ছে। এ পর্বের মোট ভোটার ১২ কোটিরও বেশি। 

এর মধ্যে মহারাষ্ট্রের ১৭টি আসনে, ১৩টি করে রাজস্থান ও উত্তর প্রদেশের, পশ্চিম বঙ্গের ৮টি আসনে, মধ্যপ্রদেশ ও উড়িষ্যার ৬টি করে আসনে, বিহারের ৫টি, ঝাড়খন্ডের ৩টি এবং জম্মু ও কাশ্মীর রাজ্যের অনন্তনাগ আসনের একটি অংশে ভোট হচ্ছে।

চতুর্থ দফার এ পর্বে ভারতের হিন্দিভাষী কেন্দ্রীয় অঞ্চলেই সবচেয়ে বেশি আসনে ভোট হচ্ছে। এ অঞ্চলে বড় ধরনের জয় পেয়েই ২০১৪ নির্বাচনে বাজিমাত করেছিল বিজেপি। সেবার এ ৭২টি আসনের মধ্যে ৫৬টিতে জয় পেয়েছিল ভারতের ক্ষমতাসীন দলটি।

কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। ডিসেম্বরে অনুষ্ঠিত রাজ্য নির্বাচনে রাজস্থান ও মধ্যপ্রদেশে জয় পেয়েছিল কংগ্রেস। তাই বিজেপির জন্য এ পর্বের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেবে। 

এ পর্বে ভারতের অর্থনৈতিক রাজধানী, ধনকুবের ও তারকাদের শহর মুম্বাইয়েও ভোট হচ্ছে। এখানে কংগ্রেস ও তাদের মিত্র শারদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনপিসি) ৬টি আসন বিজেপি-শিবসেনা জোটের কাছ থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টায় আছে। আগেরবার এ ৬টি আসনের তিনটিতে সেনা ও তিনটিতে বিজেপি জিতেছিল। 

এ পর্যায়ের তারকা প্রার্থীদের মধ্যে কানহাইয়া কুমারের পাশাপাশি কংগ্রেসের উর্মিলা মাতন্ডকর ও সালমান খুরশিদ, তৃণমূলের মুনমুন সেন, বিজেপির বাবুল সুপ্রিয় উল্লেখযোগ্য। মুনমুন সেন ও বাবুল সুপ্রিয় পশ্চিমবঙ্গের আসানসোল আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১১ এপ্রিল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩ দফায় লোকসভার ৩০২টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এ পর্বের ৭২টির পর বাকি ১৬৮টি আসনের ভোট আরও ৩ পর্বে গ্রহণ করা হবে। ১৯ মে সপ্তম পর্বের ভোট গ্রহণের মধ্য দিয়ে বিশ্বের বৃহত্তম এ নির্বাচনী যজ্ঞটি শেষ হবে। ২৩ মে সব ভোট গণনা করে ওই দিনই ফল প্রকাশ করার কথা রয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ