আজকের শিরোনাম :

জেএমআই ও এনটিজেকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০১৯, ১২:১৮

শ্রীলঙ্কার কয়েকটি গির্জা ও হোটেলসহ আট স্থানে আত্মঘাতী বোমা হামলার পর সে দেশের দুই সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ সংগঠন দুটি হলো- ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) ও জামাত-ই-মিল্লাতু ইব্রাহিম (জেএমআই)।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শনিবার তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ওই দুই সংগঠনকে নিষিদ্ধ করেছেন বলে জানিয়েছে দি হিন্দু ও এএনআই।

আইএসের সঙ্গে ওই দুই সংগঠেনর সম্পৃক্ততা রয়েছে বলে মনে করছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ। গত ২১ এপ্রিল ভয়াবহ সিরিজ বোমা হামলার জন্য ন্যাশনাল তৌহিদ জামাতকে দায়ী করেছে শ্রীলঙ্কা সরকার। যদিও আইএস ওই বিস্ফোরণের দায় স্বীকার করেছে।

কলম্বো পেজ জানিয়েছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ওই দুই সংগঠনের সব ধরনের কার্যকলাপ নিষিদ্ধ করা হলো। পাশাপাশি তাদের সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

এ ছাড়া দেশের অন্যান্য জঙ্গি সংগঠনগুলোকেও খুঁজে বের করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদযাপনের সময় রাজধানী কলম্বোসহ আট জায়গায় ভয়াবহ বোমা হামলায় এখন পর্যন্ত ২৫৩ জন নিহত হয়েছে। যদিও প্রথমে নিহতের সংখ্যা ৩৫৯ বলা হয়েছিল। পরে সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গণনার ভুলে মৃতের সংখ্যা বেশি বলা হয়েছিল।

নয় আত্মঘাতী হামলাকারী আট জায়গায় বিস্ফোরণ ঘটিয়েছে বলে শ্রীলঙ্কার পুলিশ জানায়। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য।  শ্রীলঙ্কা সরকার বলেছে, হামলায় এক নারীসহ মোট নয়জনের অংশ নেওয়ার তথ্য রয়েছে তাদের কাছে এবং এরা সবাই সে দেশের নাগরিক।

মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী আইএস ওই হামলার দায় স্বীকার করে একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে আটজনকে দেখা গেছে, যারা ওই হামলায় অংশ নেয় বলে আইএসের দাবি। তবে   আইএসের সঙ্গে ওই নয়জনের যোগাযোগ আছে কি না সে সম্পর্কে কিছু বলা হয়নি।

গত রোববারের ওই হামলার পর আরো হামলা হতে পারে আশঙ্কায় শ্রীলঙ্কায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ