আজকের শিরোনাম :

ক্যালিফোর্নিয়ায় সিনাগগে বন্দুকধারী হামলা: নিহত ১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০১৯, ১১:০৮ | আপডেট : ২৮ এপ্রিল ২০১৯, ১১:১৩

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার রেশ কাটতে না কাটতে এবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে ইহুদিদের উপাসনালয় সিনাগগে হামলার ঘটনা ঘটেছে। ক্যালিফোর্নিয়ার পুলিশ জানিয়েছে, রোববার স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে এ হামলা হয়। এক বন্দুকধারী রাজ্যের সান দিয়েগো শহরের উত্তরে পাওয়ের সিনাগগে গুলি চালালে এক নারী নিহত এবং তিনজন আহত হন।

এ ঘটনায় ১৯ বছরের এক তরুণকে আটক করা হয়েছে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। সিনাগগে পাসওভার (ইহুদিদের ধর্মীয় উৎসব) চলাকালে ওই তরুণ গুলি চালায়। একটি গাড়িতে করে সে সিনাগগের সামনে আসে। তার কাছে একটি রাইফেল ছিল।

পুলিশ হামলার কারণ জানাতে পারেনি। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন। তিনি এ হামলাকে ঘৃণার বহিঃপ্রকাশ বলে মনে করেন।

সান দিয়েগো কাউন্টির শেরিফ বিল গোর জানান, গুলিতে আহত চারজনকে পালোমার হাসপাতালে পাঠানোর পর সেখানে একজন মারা যান। আহত অপর তিনজনের অবস্থা স্থিতিশীল।

সাংবাদিকদের শেরিফ বলেন, ‘আটক তরুণের সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মকাণ্ড পর্যালোচনা করা হচ্ছে এবং অনলাইনে প্রকাশিত একটি খোলা চিঠি পরীক্ষা করে দেখা হচ্ছে।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, কর্তৃপক্ষ পরে আটক তরুণের পরিচয় প্রকাশ করে বলেছে তার নাম জন আর্নেস্ট। গত মাসে একটি মসজিদে আগুন দেয়ার ঘটনায় জহড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে।

যুক্তরাষ্ট্রে এর আগে গত বছরের অক্টোবরে পেনসিলভ্যানিয়া রাজ্যের পিটসবার্গের একটি সিনাগগে বন্দুক হামলায় ১১ জন নিহত হয়েছিল।

উল্লেখ্য, গত রোববার শ্রীলঙ্কায় খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে চলাকালে কয়েকটি গির্জা ও বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ২৫৩ জন নিহত হন।

রাজধানী কলম্বো ও তার কাছাকাছি নেগম্বো এবং পূর্বাঞ্চলীয় প্রদেশ বাত্তিকালোয়ায় ওই হামলায় আহত হয়েছেন অন্তত ৫০০ মানুষ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ