আজকের শিরোনাম :

মার্কিনিদের শ্রীলংকা সফর পুনর্বিবেচনার আহ্বান যুক্তরাষ্ট্রের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০১৯, ১৫:৪৯

মার্কিন পররাষ্ট্র দপ্তর শ্রীলংকা বিষয়ক তাদের ভ্রমণ সংক্রান্ত সতর্কতার ধাপ শুক্রবার আরো জোরদার করে এ দ্বীপ রাষ্ট্র সফর করা থেকে বিরত থাকতে দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে। একের পর এক ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় ২৫০ জনের বেশি নিহত হওয়ার প্রেক্ষাপটে তারা এমন সতর্কতা জারি করল। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্র দপ্তর মার্কিন কর্মচারীদের পরিবারের কিন্ডারগার্টেন থেকে দ¦াদশ শ্রেণীতে পড়–য়া সকল সদস্যদের শ্রীলংকা থেকে দেশে চলে আসার নির্দেশ দিয়েছে। এতে আরো বলা হয়, শ্রীলংকায় থাকা একেবারে জরুরি না এমন ব্যক্তিদেরও দেশে চলে আসার নির্দেশ দিয়েছে পররাষ্ট্র দপ্তর।

বিবৃতিতে বলা হয়, ‘বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের শ্রীলংকায় সম্ভাব্য হামলা চালানোর ষড়যন্ত্র অব্যাহত রয়েছে।’

‘সন্ত্রাসীরা হঠাৎ করে আবারও বিভিন্ন পর্যটন কেন্দ্র, বাস স্টেশন, বাজার, শপিং মল, সরকারি স্থাপনা, হোটেল, ক্লাব, রেস্তোরাঁ, প্রার্থনা কেন্দ্র, পার্ক, শিক্ষা প্রতিষ্ঠান, বিমানবন্দর, হাসপাতাল, বড় ধরনের খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান লক্ষ্য করে হামলা চালাতে পারে।’

ইস্টার সানডে পালনকালে তিনটি গির্জা ও বিলাসবহুল তিনটি হোটেলে আত্মঘাতী হামলায় কমপক্ষে ২৫৩ জন নিহত ও আরও কয়েকশ’ লোক আহত হয়। হতাহতের মধ্যে অনেক বিদেশি নাগরিক রয়েছে।

সরকার শুক্রবার জানায়, এমন সন্ত্রাসী হামলার কারণে এ বছর বিদেশি পর্যটকদের সংখ্যা ৩০ শতাংশ হ্রাস পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এতে শ্রীলংকা দেড়শ’ কোটি ডলারের রাজস্ব হারাতে পারে।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ