আজকের শিরোনাম :

ইরান সংঘাত চায় না, তবে নিজেকে রক্ষার জন্য সব পন্থা অবলম্বন করবে: জারিফ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০১৯, ০০:২২

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ সংঘাত চায় না। তবে নিজেদের রক্ষার জন্য প্রয়োজনীয় সব কিছুই করবে। আজ আমেরিকার নিউইয়র্কে ইরান মিশনে অনুষ্ঠিত একটি সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে যোগ দিতে তিনি নিউ ইয়র্কে পৌঁছানোর পর গতকাল সাংবাদিকদের এসব কথা বলেন। বহুপাক্ষিকতাবাদ ও শান্তি নিয়ে সাধারণ পরিষদের এ বৈঠকে আলোচনা হবে।

ইরানের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আচরণ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, ট্রাম্প ইরানের সঙ্গে যুদ্ধে যেতে চান না। তবে তিনি সংঘাত জিইয়ে রাখতে চান। তিনি বলেন, ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ একটি বি-টিম ইরানের সঙ্গে সংঘাতে যেতে ট্রাম্পকে উসকানি দিচ্ছেন।

জারিফ আরো বলেন, যারা নীতি প্রণয়ন করছেন তারা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথে হাটছেন না। তবে আমি অত্যন্ত পরিষ্কারভাবে বলতে চাই যে ইরান সংঘাত চায় না তবে নিজেকে রক্ষার জন্য যেকোনো পন্থাই তার দেশ অবলম্বন করবে। ইরানের বিরুদ্ধে আমেরিকার বিপজ্জনক নীতি মোকাবেলা প্রসঙ্গে তিনি বলেন, তেহরান এ ক্ষেত্রে বিচক্ষণতার পরিচয় দেবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ