নক্ষত্র যুদ্ধ: রাশিয়া-চীনের পরমাণু ভাণ্ডারে আগাম হামলার পরিকল্পনা করছে আমেরিকা!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০১৯, ০১:০১

মস্কো এবং বেইজিংয়ের পরমাণু বোমার ভাণ্ডারে ওয়াশিংটন আগাম হামলার পরিকল্পনা করছে বলে রাশিয়ার সামরিক বাহিনী মনে করছে। ১৯৮০’এর দশকের ‘নক্ষত্র যুদ্ধের’ কর্মসূচি পুনরায় চালু করা এবং ইউরোপে ক্রমবর্ধমান মার্কিন কথিত ‘ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা’ ব্যবস্থা মোতায়েনের প্রতি ইঙ্গিত করে এ ধারণা ব্যক্ত করা হয়েছে।

রুশ সেনাবাহিনীর ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ অপারেটিভ কমান্ড লে. জেনারেল ভিক্তর পোজনিকির এ ধারণা ব্যক্ত করেন। তিনি বলেন, ওয়াশিংটনের সম্ভাব্য তৎপরতা বিশ্লেষণ করে ধারণ হয়েছে যে আমেরিকা কৌশলগত আধিপত্য বজায় রাখতে চাচ্ছে। এ জন্য দেশটি ‘শত্রুর তৎপরতা অংকুরেই বিনষ্ট’ করার কথিত রণনীতি গ্রহণ করেছে।

এ রণনীতি অনুযায়ী, মোতায়েনের আগেই অর্থাৎ ভূগর্ভস্থ অস্ত্রাগারে থাকার সময়েই শত্রুদের বেশির ভাগ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিতে চায় আমেরিকা। এ নীতি অনুযায়ী, মহাকাশভিত্তিক পর্যায়ক্রমিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চায় ওয়াশিংটন। এতে আকাশে ওড়ার প্রাথমিক অবস্থায়ই শত্রু ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে ফেলা হবে।

জেনারেল পোজনিকি মনে করেন, ১৯৮০ দশকের ‘নক্ষত্র যুদ্ধের’ ধারণাকেই মূলত আবার চাঙ্গা করে তুলেছে আমেরিকা। মহাকাশকে সামরিকীকরণের মধ্য দিয়ে রাশিয়া ও চীনের মতো শত্রুদের ওপর ওয়াশিংটনের আগাম হামলার মনোভাবই প্রকট হয়ে উঠেছে। এমন লক্ষ্য পূরণের বাসনায় মার্কিন সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান যুগের ‘নক্ষত্র যুদ্ধ’এর পরিকল্পনাকে গত জুনে আবার চাঙ্গা করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ‘মহাকাশ বাহিনী’ নামে নতুন একটি বাহিনীও তৈরি করেছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ