লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট হচ্ছে ভারতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ১২:০৯

ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ও বৃহত্তম পর্বের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ মঙ্গলবারের এই পর্বে ১৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুটি অঞ্চলের ১১৭টি লোকসভা আসনে ভোট হচ্ছে।

আজকের ভোটে দুই আসন থেকে লড়বেন বিজেপি সভাপতি অমিত শাহ ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, তৃতীয় দফায় মোট ১১৬টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও দ্বিতীয় দফায় পূর্ব ত্রিপুরা আসনের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। আজ ওই আসনটিতেও ভোট অনুষ্ঠিত হচ্ছে।

তবে তৃতীয় ধাপের এই ভোটে সবচেয়ে বেশি নজর থাকবে গুজরাট ও কেরালার দিকে। কেননা ওই দুই রাজ্যের সবকটি আসনে আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া গুজরাটের গান্ধীনগর ও কেরালার ওয়েনাড থেকে লড়ছেন অমিত শাহ ও রাহুল গান্ধী।

আসামের চারটি এবং বিহার ও পশ্চিমবঙ্গের পাঁচটি করে আসনে ভোট হবে আজ। সবচেয়ে বেশি লোকসভা আসন থাকা উত্তর প্রদেশের দশটি আসনের মানুষও আজ তাদের প্রতিনিধি নির্বাচন করবে।

কর্নাটক ও মহারাষ্ট্র উভয় প্রদেশে ভোট হচ্ছে ১৪টি করে আসনে। এ ছাড়া উড়িষ্যা ছয়টি গোয়াতে দুটি এবং ছত্তিশগড়ের সাতটি আসনে ভোট চলছে। জম্মু ও কাশ্মীরসহ কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি এবং দামান ও দিউতে একটি করে আসনে ভোট হচ্ছে।

ভারতের এ নির্বাচনের মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি। ৭ পর্বে বিশ্বের বৃহত্তম এ নির্বাচনী যজ্ঞের ভোট গ্রহণ করা হচ্ছে। ১১ এপ্রিল প্রথম পর্বের ভোটগ্রহণের মাধ্যমে নির্বাচন শুরু হয়, ১৮ এপ্রিল দ্বিতীয় পর্বের ভোটগ্রহণের পর মঙ্গলবার তৃতীয় পর্বের ভোটগ্রহণ করা হচ্ছে। ২৯ এপ্রিল চতুর্থ পর্বের ভোটগ্রহণ করা হবে এবং ১৯ মে পর্যন্ত আরও তিনটি পর্বে ভোটগ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হবে। ২৩ মে ভোট গণনা করা হবে এবং সে দিনই ফলাফল প্রকাশের কথা রয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food