আজকের শিরোনাম :

ট্রাম্পের বক্তব্যের জবাবে হরমুজ প্রণালী বন্ধ করে দেয়ার সরাসরি হুমকি দিল ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ০০:৩১

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌবাহিনী বলেছে, ব্যবহার করতে না দিলে হরমুজ প্রণালী বন্ধ করে দেবে ইরান। তিনি বলেন, হরমুজ প্রণালী হলো আন্তর্জাতিক জলপথ এবং এ জলপথ ব্যবহারে কোনো বাধা দেয়া হলে তা বন্ধ করে দেবে ইরান।

আইআরজিসি’র নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলি রেজা তাংসিরি ইরানের আরবি নিউজ চ্যানেল আল-আলমকে আজ (সোমবার) দেয়া সাক্ষাৎকারে এ ঘোষণা দিয়েছেন।

ইরান থেকে তেল আমদানি করার ক্ষেত্রে কিছু  দেশের জন্য নিষেধাজ্ঞা শিথিল করেছিল আমেরিকা। হোয়াইট হাউস ঘোষণা করেছে, কিন্তু মে মাসের পর পুনরায় এটি নবায়ন করা হবে না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিদ্ধান্ত নিয়েছেন। আর একই দিনে হরমুজ প্রণালী বন্ধ করে দেয়া হবে হুঁশিয়ারি উচ্চারণ করলেন অ্যাডমিরাল তাংসিরি।

অ্যাডমিরাল তাংসিরি আরও বলেন, যে কোনো হুমকির মুখে ইরানের পানিসীমা রক্ষা করতে বিন্দুমাত্র বিলম্ব করা হবে না। আর ইরানের স্বার্থ রক্ষার ক্ষেত্রে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিদিনই ইরানের সামরিক ক্ষমতা বাড়ছে। আরও নিষেধাজ্ঞা আরোপ করা হলে ইরানের সামরিক ক্ষমতা দৈনিকই বাড়ানো হবে বলেও ঘোষণা করেন তিনি।  

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ