সিরিজ বোমা বিস্ফোরণ

শ্রীলঙ্কায় কারফিউ জারি, সোশাল মিডিয়ায় কড়াকড়ি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০১৯, ১৬:৫৮

গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলায় ব্যাপক প্রাণহানির ঘটনায় শ্রীলঙ্কায় কারফিউ জারি করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এই কারফিউ জারি করেছেন বলে খবর দিয়েছে শ্রীলঙ্কার দ্য মিরর।

সেই সঙ্গে দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমেও কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দপ্তরের বরাত দিয়ে নিউজ ফার্স্ট ডট লংকা জানিয়েছে, সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত পুরো দেশে কারফিউ বলবৎ থাকবে। পাশাপাশি সোম ও মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুভান বিজয়বর্ধনে দুপুরে কলম্বোতে সাংবাদিকদের বলেন, “পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারফিউ জারির এই সিদ্ধান্ত বহাল থাকবে।

কারফিউ জারির পাশাপাশি গুজব ছড়ানো বন্ধ করতে সেখানে ফেইসবুক, হোয়াটস অ্যাপসহ সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যমগুলোও বন্ধ রাখার প্রক্রিয়া শুরু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। 

এর আগেই অবশ্য রাজধানীতে সেনা মোতায়েন করা হয়। বিমানবন্দরের নিরাপত্ত বাড়ানো হয়। আর দু’দিন দেশটির সব বিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়েছে। 

এর আগে রোববার সকাল পৌনে ৯টার দিকে শ্রীলঙ্কার রাজধানীর কলম্বোয় গির্জা ও অভিজাত হোটেলে সিরিজ বোমা হামলা চালায় সন্ত্রাসী। এতে এখন পর্যন্ত ১৮৫ জন নিহত ও ৪ শতাধিক মানুষ আহত হয়েছেন।

তিনটি গির্জায় স্টার সানডে’র প্রার্থনা চলাকালে এবং তিনটি হোটেলে এই হামলা চালানো হয়।

ইন্ডিয়া টুডে খবর দিয়েছে, নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিক রয়েছেন। তবে তাদের পরিচয় এখনো জানা যায়নি।

একের পর এক লাশ গণনার মধ্যেই দুপুর ২টা নাগাদ কলম্বোর কাছে দেহিওয়ালা এলাকায় চিড়িয়াখানার কাছে ছোট্ট একটি হোটেলে বিস্ফোরণ হয়। এতে এখন পর্যন্ত ২জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন।

এ ঘটনার পরই কলম্বোর দেমাতাগোদা জেলায় অষ্টম বিস্ফোরণের খবর পাওয়া যায়। তবে সেখানে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ