কৌশলগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০১৯, ১১:২৪ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১২:০৬

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠক ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়া প্রথমবারের মতো নতুন এক ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে আজ বৃহস্পতিবার মার্কিন বার্তা সংস্থা থমসন রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘কৌশলগত’ এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিষয়টি নজরদারি করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

যদিও ‘কৌশলগত’ এ ক্ষেপণাস্ত্র সম্পর্কে বিশেষ কিছু উল্লেখ করা হয়নি, তবে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এটি স্বল্পপাল্লার কোনো ক্ষেপণাস্ত্র হতে পারে। 

এতে আরও বলা হয়েছে, দিকনির্দেশনামূলক ব্যবস্থার ক্ষেত্রে এ ক্ষেপণাস্ত্রের বিশেষ বৈচিত্র্য রয়েছে এবং এতে শক্তিশালী বোমা রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

পারমাণবিক নিরস্ত্রীকরণ ও কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে গত ফেব্রুয়ারির শেষে ভিয়েতনামে শীর্ষ সম্মেলনে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। কোনো ধরনের চুক্তি ছাড়াই সেই বৈঠক ভেস্তে যায়। তারপর এই প্রথম উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানাল।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর কিম জং-উন বলেছেন, ‘উত্তর কোরিয়ার পিপলস আর্মির সক্ষমতা বৃদ্ধির জন্য’ এ ধরনের ক্ষেপণাস্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food