আজকের শিরোনাম :

সরে যেতে হলো সুদানের অভ্যুত্থানের নেতাকেও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ১১:১০

সুদানের ৩০ বছরের শাসক ওমর আল বশিরকে সরিয়ে দেয়ার পর যিনি সামরিক কাউন্সিলের প্রধান হয়েছিলেন, ক্ষমতা গ্রহণের একদিন পরে তাকেও পদত্যাগ করতে হয়েছে।

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে একটি ঘোষণায় পদত্যাগ করার এ তথ্য জানান সামরিক কাউন্সিলের প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবন আউফ।

সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেলরাহমান বুরহানকে তার উত্তরসূরি ঘোষণা করা হয়েছে।

সামরিক কাউন্সিলের প্রধান আল বশিরের ঘনিষ্ঠ দাবি করে, বিক্ষোভকারীরা রাস্তা ছাড়তে অস্বীকৃতি জানানোর পর এ পরিবর্তন এলো।

সেনাবাহিনী দাবি করছে, তারা ক্ষমতায় থাকতে চায় না এবং সুদানের ভবিষ্যৎ নির্ধারিত হবে আন্দোলনকারীদের সিদ্ধান্ত অনুযায়ী।

রুটি ও নিত্যপ্রয়োজনীয় কিছু জিনিসের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভের মুখে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে সদ্য ক্ষমতায় আসে সামরিক বাহিনী। সেনাবাহিনী সারা দেশে কারফিউ জারি করে। যদিও তা অগ্রাহ্য করে রাতভর রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করে বিপুল বিক্ষোভকারী। সামরিক বাহিনী বলছে, তারা দুই বছর ক্ষমতায় থেকে সাধারণ নির্বাচন দেবে।    

ওমর আল-বশিরের সরকারের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ ২০০০ সালে দারফুর সহিংসতার সময় দেশটির প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন। ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্র তাঁর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে। দারফুরে গণহত্যার জন্যই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিসি) ওমর আল-বশিরের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং এই আদালতে তাকে অভিযুক্ত করা হয়েছে।  

আওয়াদ ইবনে আউফের পদত্যাগের ঘোষণাকে বিক্ষোভরত জনতা স্বাগত জানিয়েছে। বিক্ষোভকারীরা বলছে, এটা তাদের টানা বিক্ষোভের ‘বিজয়’। তারা ঘরে ফেরার আগে জনগণের সরকার প্রতিষ্ঠার দাবিতে স্লোগান দেয়।

সামরিক কাউন্সিলের নতুন প্রধান লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাতাহ আবদেল রহমান বুরহানও সেনাবাহিনীর লোক। তবে বার্তা সংস্থা এপির মতে, সুদানের অন্য জেনারেলদের চাইতে কিছুটা পরিষ্কার ভাবমূর্তি তার রয়েছে।

এরই মধ্যে সামরিক কাউন্সিলের নতুন প্রধান বলেছেন, তিনি বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং তাদের বক্তব্য শুনবেন।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ