ভারতে লোকসভা নির্বাচনে প্রথম দফায় ভোটগ্রহণ শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০১৯, ১০:৩৬

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফায় বৃহস্পতিবার ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে নিজেদের পছন্দের প্রার্থী বেছে নিতে ভোট দিচ্ছেন দেশটির জনগণ। সকাল ৭টা থেকে থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ভারতের এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ দফায়। প্রথম দফায় অনুষ্ঠেয় ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ১০টিতেই সব আসনের ভোটগ্রহণ হবে। তবে বাকি ১০টিতে ভোট হবে কিছু আসনে।

যেসব রাজ্যে সব আসনে ভোট হচ্ছে সেগুলো হলো অন্ধ্র প্রদেশে, তেলেঙ্গানা, উত্তরাখন্ড, সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, আন্দামান ও নিকোবার এবং লৌক্ষ্ম দ্বীপ। তবে এগুলোর মধ্যে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা বাদে বাকিগুলোর আসন সংখ্যা একটি কিংবা দুটি।

ভারতের লোকসভার আসন সংখ্যা ৫৪৩টি। আজকের (বৃহস্পতিবার) নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ (লোকসভা) ছাড়াও অন্ধ্র প্রদেশ, উড়িষ্যা ও সিকিমে রাজ্য সরকার তথা প্রাদেশিক পরিষদের প্রতিনিধি নির্বাচনেও ভোট দেবেন ভোটাররা।

পশ্চিমবঙ্গের মোট ৪২টি আসনের মধ্যে ভোট হবে মাত্র দুটি আসনে। ভোট অনুষ্ঠিত হচ্ছে আসামের ১৪ আসনের ৫টি এবং বিহারের ৪০ আসনের ৪টিতে। তা ছাড়া জম্মু-কাশ্মীরে ৬টি আসনের ২টি, মণিপুরের ২টির ১টি এবং ত্রিপুরার ২টি আসনের ১টিতে ভোট হচ্ছে।

দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সর্বশেষ লোকসভা নির্বাচন থেকে এবার ১০ কোটি ভোটার বেশি। তাদের মধ্যে দুই কোটি ৩০ লাখ নতুন ভোটার। নির্বাচন হবে ৯ লাখ ৩০ হাজার ভোটকেন্দ্রে। এবারের ভোটদাতাদের ৯৯ শতাংশই ভোট দিতে পারবেন ভোটার পরিচয়পত্র দিয়ে।

ভারতের এবারের সাধারণ নির্বাচনকে দেখা হচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা যাচাইয়ের পরীক্ষা হিসেবে।

মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে মূল লড়াইটা হবে ভারতীয় উপমহাদেশের সবচেয়ে পুরাতন দল ভারতীয় কংগ্রেসের, যার নেতৃত্ব দিচ্ছেন রাহুল গান্ধী।

বিভিন্ন জনমত জরিপে মোদির দলের এগিয়ে থাকার আভাস মিললেও রাজ্যের ফলাফলে প্রভাবশালী আঞ্চলিক দলগুলোও ভোটের মোড় ঘুরিতে দেওয়ার শক্তি রাখে।

সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনে গতবার বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। যার মধ্যে ২৮২টি আসন জিতে নিয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিজেপি। কংগ্রেস জিতেছিল মাত্র ৪৪টি আসনে।

গত নির্বাচনে ভোট পড়েছিল ৬৬ শতাংশের বেশি। আর সবগুলো আসনের মধ্যে সবচেয়ে বড় ব্যবধানে জয় পেয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিকটতম প্রার্থীকে ৫ লাখ ৭০ হাজার ১২৮ ভোটের ব্যবধানে হারিয়েছিলেন তিনি।

লোকসভার মোট আসন সংখ্যা ৫৪৫ হলেও নির্বাচন হয় ৫৪৩টি আসনে। বাকি দুটি আসন ভারতের অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের জন্য সংরক্ষিত। তাদের দুই প্রতিনিধি কে হবেন, তা ঠিক করেন ভারতের রাষ্ট্রপতি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food