আজকের শিরোনাম :

ফেসবুকে ‘ঘোড়া’ বলে গালি দেয়ায় কারাগারে ব্রিটিশ নারী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০১৯, ১৩:২০

সাবেক স্বামী ফের বিয়ে করার সময় ফেসবুকে সেই স্ত্রীকে ‘ঘোড়া’ বলে গালি দেয়ায় দুই বছরের জন্য এক ব্রিটিশ নারীকে দুবাইয়ে কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানা গেছে।

সাবেক স্বামীর শেষকৃত্য অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দুবাইয়ে যাওয়ার পর সেখানকার বিমানবন্দর থেকে ৫৫ বছর বয়সী লালেহ শাহরাভেশকে আটক করা হয়।

২০১৬ সালে তার সাবেক স্বামী আবারও বিয়ে করার সময় ফেসবুকে দুটি ছবিতে কমেন্ট করার জন্য আইনি পদক্ষেপ নেয়া হয় তার বিরুদ্ধে।

শাহরাভেশের ১৪ বছর বয়সী মেয়ে প্যারিস তার মাকে মুক্তি দেয়ার আর্জি জানিয়ে দুবাইয়ের শাসকের কাছে চিঠি লিখেছেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্তৃপক্ষ জানিয়েছে তারা এক সন্তানের জননী শাহরাভেশকে সমর্থন করছেন।

সাবেক স্বামীর সঙ্গে ১৮ বছর ধরে বিবাহিত ছিলেন শাহরাভেশ।

ক্যাম্পেইন গ্রুপ ‘ডিটেইন্ড ইন দুবাইয়ের তথ্য অনুযায়ী, ওই সময় ৮ মাসের জন্য দুবাইয়ে বসবাসও করেন তিনি।

যুক্তরাজ্যে মেয়েকে সঙ্গে নিয়ে ফেরত যাওয়ার পরও তার স্বামী দুবাইয়েই থেকে যান এবং পরবর্তী সময় তাদের বিবাহবিচ্ছেদ হয়।

পরে ফেসবুকে ছবি দেখে শাহারাভেশ জানতে পারেন যে তার স্বামী আবারও বিয়ে করতে যাচ্ছেন।

ছবিতে তিনি ফারসি ভাষায় দুটি কমেন্ট করেন। যার মধ্যে একটি কমেন্টে ছিল: ‘তোমাকে অভিশাপ দিচ্ছি। আমি আশা করি তুমি মাটির নিচে চলে যাও। এই ঘোড়ার জন্য তুমি আমাকে ছেড়ে দিলে।’

সংযুক্ত আরব আমিরাতের সাইবার অপরাধ আইনের অধীনে, সামাজিক মাধ্যমে অসম্মানজনক কমেন্ট করার জন্য একজন ব্যক্তিকে জরিমানা করা অথবা কারাদণ্ড দেয়া হতে পারে।

‘ডিটেইন্ড ইন দুবাই’ সংস্থাটি বলছে, যুক্তরাজ্যে বসে কমেন্ট করলেও মিজ শাহরাভেশের দুই বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ৫৫ হাজার পাউন্ড জরিমানা হতে পারে।

সংস্থাটি জানিয়েছে শাহরাভেশের সাবেক স্বামীর নতুন স্ত্রী, যিনি দুবাইয়ের বাসিন্দা, ওই কমেন্টগুলোর বিষয়ে অভিযোগ জানিয়েছেন।

শাহরাভেশ ও তার মেয়ে দুজনেই দুবাই এসেছিলেন শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিতে। কিন্তুশাহরাভেশকে গ্রেফতার করা হলে তার মেয়েকে একাই ফিরে যেতে হয়।

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রশিদ আল-মাকতুমের কাছে লেখা এক চিঠিতে প্যারিস লিখেছেন যে, তার মা'কে পুলিশ ‘আরবিতে লেখা একটি বিবৃতিতে স্বাক্ষর করতে বাধ্য করেছে, যেটির কিছুই তিনি বোঝেননি।’

চিঠির শেষে তিনি লিখেছেন, ‘আমি অত্যন্ত বিনীতভাবে অনুরোধ করছি। দয়া করে আমার মায়ের পাসপোর্ট ফেরত দিন এবং তাকে দেশে ফিরে আসতে দিন।’

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ