আজকের শিরোনাম :

গোলান ইস্যু: জাতিসংঘে একঘরে আমেরিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০১৯, ০০:৩৮

অধিকৃত গোলান মালভূমি ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একঘরে হয়ে পড়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে যুদ্ধবাজ বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে যে ঘোষণাপত্র সই করেছেন নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্য তার বিরোধিতা ও সমালোচনা করেছে।

মার্কিন সিদ্ধান্তকে নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের চরম লঙ্ঘন বলে সিরিয়া গতকাল (বুধবার) পরিষদের বৈঠক ডাকার অনুরোধ করে। এরপর সিরিয়ার প্রতি সমর্থন দিয়ে উত্তর কোরিয়া একটি বিবৃতি দিয়ে বলেছে, গোলান মালভূমি নিয়ে সিরিয়ার সরকার ও জনগণ যে সংগ্রাম করছে তার প্রতি পিয়ংইয়ংয়ের সমর্থন রয়েছে। জাতিসংঘে ব্রিটিশ রাষ্ট্রদূত কারেন প্রিস বলেছেন, ১৯৮১ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্ত সাংঘর্ষিক। এছাড়া, রাশিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির সাফরোনকভ বলেছেন, ওয়াশিংটন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। এতে মধ্যপ্রাচ্য অস্থিতিশীল হয়ে উঠবে বলেও তিনি সতর্ক করেন।

পরিষদের ইউরোপীয় সদস্য দেশ ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, বেলজিয়াম ও পোল্যান্ড গোলানকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে বৃহত্তর পরিণতি নিয়ে মঙ্গলবার উদ্বেগ প্রকাশ করে। পাশাপাশি সৌদি আরব, বাহরাইন, কাতার ও কুয়েত একইদিন মার্কিন সিদ্ধান্তের সমালোচনা করেছে। তারা বলেছে, গোলান হচ্ছে দখলীকৃত আরব ভূখণ্ড। ইসলামি প্রজাতন্ত্র ইরানও মার্কিন উদ্যোগের কঠোর বিরোধিতা করেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ