আজকের শিরোনাম :

আলজেরিয়ার প্রেসিডেন্ট বুতেফ্লিকার পদত্যাগের দাবিতে বিক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০১৯, ১২:৪০

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলাজিজ আজিজ বুতেফ্লিকার পদত্যাগের দাবিতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে দেশটির জনগণ। বয়সের ভারে জীর্ণ এ নেতাকে দেশ পরিচালনায় অক্ষম বলে ঘোষণা দেয়ার দাবি তুলেছেন দেশটির সেনাপ্রধান। বুতেফ্লিকাকে পদত্যাগের আহ্বান জানিয়ে বক্তব্য রেখেছেন তার জোটভুক্ত গুরুত্বপূর্ণ এক রাজনৈতিক দলের প্রধানও। খবর এএফপি।

টানা দুই দশক ধরে আলজেরিয়ায় ক্ষমতাসীন রয়েছেন আবদেলাজিজ বুতেফ্লিকা। আগামী মাসেই দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত মাসের শেষ দিকে নিজ জোট ও দলের সমর্থনে টানা পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দিতার ইচ্ছা ব্যক্ত করার পর থেকেই ব্যাপক চাপের মুখে রয়েছেন বুতেফ্লিকা। ২০১৩ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে তাকে জনসমক্ষে তেমন একটা দেখা যায়নি।

অন্যদিকে চলতি মাসের শুরুতে এ নির্বাচনে প্রতিদ্বন্দিতা না করার বিষয়ে সম্মতি দেন বুতেফ্লিকা। যদিও এ ঘোষণা প্রত্যাহারের পাশাপাশি আগামী মাসে অনুষ্ঠেয় নির্বাচনের সময় আরো পিছিয়ে দেন তিনি। বুতেফ্লিকার এ নির্বাচন পিছিয়ে দেয়ার ঘোষণাটিকে ভালোভাবে নেয়নি আলজেরিয়াবাসী। বুতেফ্লিকার এ পদক্ষেপকে ক্ষমতা ধরে রাখার সময় দীর্ঘায়িত করার অপকৌশল হিসেবে দেখছেন তারা।

বুতেফ্লিকার নেতৃত্বাধীন রাজনৈতিক দল ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের জোটসঙ্গী ন্যাশনাল র্যালি ফর ডেমোক্রেসির (আরএনডি) পক্ষ থেকেও তাকে পদত্যাগের আহ্বান জানানো হয়েছ। দলটির প্রধান ও আলজেরিয়ার সদ্য বরখাস্তকৃত প্রধানমন্ত্রী আহমেদ ওউয়াহিয়া সাক্ষরিত আরএনডির গতকাল প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ক্ষমতা হস্তান্তরের পথটিকে মসৃণ করার উদ্দেশে তার দল এখন প্রেসিডেন্টকে পদত্যাগের আহ্বান জানাচ্ছে।

বুতেফ্লিকার দীর্ঘ শাসনামলে তিনবার প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব পালন করেছেন ওউয়াহিয়া। ২০০৩ সাল থেকে তিনবার আলজেরিয়ার প্রধানমন্ত্রীত্ব করেছেন তিনি। বুতেফ্লিকার বিরুদ্ধে ক্রমবর্ধমান উত্তেজনা প্রশমনের জন্য গত ১১ মার্চ তাকে বরখাস্ত করা হয়। যদিও তাতে বুতেফ্লিকার বিরুদ্ধে গণবিক্ষোভ মোটেও প্রশমিত হয়নি।

এদিকে মঙ্গলবার আলজেরিয়ার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল আহমেদ গাইদ সালাহও মঙ্গলবার বুতেফ্লিকাকে পদত্যাগের আহ্বান জানিয়ে বক্তব্য রেখেছেন। তিনি বলেন, প্রেসিডেন্টের উচিৎ পদত্যাগ করা, নয়তো পার্লামেন্টের উচিৎ সাংবিধানিক ক্ষমতাকে কাজে লাগিয়ে বুতেফ্লিকাকে দেশ পরিচালনার জন্য শারিরীকভাবে অক্ষম ঘোষণা করা।

বুতেফ্লিকার অধীনে ২০০৪ সাল থেকেই সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন আহমেদ গাইদ সালাহ। একই সঙ্গে উপপ্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করছেন তিনি। গাইদ সালাহর এ পরামর্শ মানা হলে প্রেসিডেন্ট বুতেফ্লিকার সুস্থ হয়ে ওঠা পর্যন্ত অপেক্ষা করা ছাড়াই বিনা বাধায় আলজেরিয়ার সাধারণ নির্বাচন আয়োজন করা যাবে।

অন্যদিকে এর প্রতিক্রিয়ায় আরএনডি বলছে, সশস্ত্র বাহিনী প্রধানের এ প্রস্তাবনাকে এখন ‘ইতিবাচকভাবেই’ বিবেচনা করা হচ্ছে। তবে একই সঙ্গে আলজেরিয়ায় আবদেলাজিজ বুতেফ্লিকার অবদানকে স্বীকার করে তার প্রতি শ্রদ্ধাও প্রকাশ করেছে দলটি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ