আজকের শিরোনাম :

যুবরাজ সালমানকে হত্যার ষড়যন্ত্র করছে ইরান: যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০১৮, ২১:৫৫ | আপডেট : ০১ জুন ২০১৮, ২১:৫৮

ঢাকা, ০১ জুন, এবিনিউজ : মার্কিন যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ আল সৌদকে হত্যার ষড়যন্ত্র করেছে ইরান। একই সঙ্গে ইরানের ইসলামি রেভুল্যাশনারি গার্ডকে এ ষড়যন্ত্রের মূল হোতা হিসেবে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের জানায়, যুবরাজ সালমানের কথিত 'মৃত্যু ও গুলিবিদ্ধ' হওয়ার যতগুলো সংবাদ পরিবেশন করা হয়েছে, সব জায়গায় ইসলামি রেভুল্যাশনারি গার্ডকে উদ্ধৃত করা হয়েছে। 

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই বলেছেন, ইরানের গণমাধ্যমগুলোকে বিশ্বাস করা যায় না। তারা স্বেচ্ছায় মিথ্যা তথ্য প্রচারের মাধ্যমে সৌদি আরবের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক বিশ্লেষক জানিয়েছেন, সৌদি আরবকে বিশ্বের কাছে অস্থিতিশীল হিসেবে তুলে ধরতেই ইরানি গণমাধ্যম ষড়যন্ত্রমূলকভাবে এ সংবাদ প্রচার করেছে। বেশ কয়েকটি আরব দেশের গণমাধ্যমগুলোর প্রতিবেদন বিশ্লেষণ করে তারা জানিয়েছে, সব কয়টি সংবাদের উৎস দেয়া আছে ইরান ও তার সংশ্লিষ্ট ব্যক্তিরা।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল সৌদি রাজ প্রাসাদে গোলাগুলির ঘটনাকে রাজ পরিবারের বিরুদ্ধে গণ অভ্যুত্থানের চেষ্টা হিসেবে দেখা হয়েছে। ইরানি গণমাধ্যমসহ মধ্যপ্রাচ্যের গণমাধ্যমগুলোতে দাবি করা হয়, ওই রাতে প্রিন্স সালমানের গায়ে দুটি গুলি লাগে। এর জের ধরে ইরানি গণমাধ্যমে খবর বেরোয়, প্রিন্স সালমান মারা গেছেন। দীর্ঘ এক মাস লোকচক্ষুর আড়ালে চলে যাওয়ায় তার মৃত্যু নিয়ে ধোয়াশা সৃষ্টি করে দেশটির গণমাধ্যম। তবে সম্প্রতি ফিফার সভাপতির সঙ্গে বৈঠক ও মন্ত্রিসভার বৈঠকে যোগদান করে মৃত্যু ও গুলিবিদ্ধ হওয়ার খবর উড়িয়ে দেন যুবরাজ সালমান।

এবিএন/মমিন/জসিম 

এই বিভাগের আরো সংবাদ