গোলান নিয়ে ট্রাম্পের উসকানিমূলক বক্তব্যের নিন্দা জানাল ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০১৯, ০৯:০৯

সিরিয়ার গোলান মালভূমির ওপর ইহুদিবাদী ইসরাইলের মালিকানা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে উসকানিমূলক বক্তব্য দিয়েছেন তার তীব্র নিন্দা জানিয়েছে ইরান। ইরানের পার্লামেন্ট স্পিকার আলী লারিজানি বলেছেন, গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের বক্তব্য আন্তর্জাতিক আইন ও মানবিক মূল্যবোধের পরিপন্থি।

তিনি গোটা বিশ্বমতের বিরুদ্ধে ট্রাম্পের এই অবস্থান গ্রহণকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার জন্য বিপজ্জনক বলে অভিহিত করেন। লারিজানি মধ্যপ্রাচ্যে আরেকটি বিপর্যয় রোধ করার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সমাজ ও আন্তঃসংসদীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান।

ইরানের সংসদ স্পিকার নিউজিল্যান্ডের দু’টি মসজিদে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার জন্য ইহুদিবাদী ইসরাইল ও বর্ণবাদের প্রতি হোয়াইট হাউজের যুক্তিহীন সমর্থনকে দায়ী করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার নিজের টুইটার পেজে এক উসকানিমূলক পোস্ট দিয়ে বলেন, ৫২ বছর পর এখন গোলান মালভূমির ওপর ইসরাইলের সার্বিক মালিকানা ও সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়ার সময় এসেছে। ট্রাম্পের এ বক্তব্যের বিরুদ্ধে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিবাদ ও নিন্দার ঝড় উঠেছে।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সালের যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির এক হাজার ২০০ বর্গকিলোমিটার এলাকা জবরদখল করে। এর কিছুদিন পর তেল আবিব এই ভূখণ্ডকে নিজের সীমান্তের অন্তর্ভূক্ত করে নেয়। কিন্তু আন্তর্জাতিক সমাজ কখনোই গোলান মালভূমির ওপর ইসরাইলি মালিকানা মেনে নেয়নি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবেও ওই মালভূমিকে ‘ইসরাইল-অধিকৃত গোলান মালভূমি’ হিসেবে অভিহিত করা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
well-food