পম্পেও’র ইরান বিরোধী বক্তব্যের বিরুদ্ধে ইরানের তীব্র প্রতিক্রিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০১৯, ০৯:০৩

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাম্প্রতিক ইরান বিরোধী বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, স্পর্শকাতর মধ্যপ্রাচ্য অঞ্চলে নিজের অশুভ লক্ষ্য বাস্তবায়ন করতে ব্যর্থ হয়ে মার্কিন সরকার এখন অন্য দেশকে হুমকি দিতে শুরু করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি লেবানন সফরে গিয়ে দেশটির ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে অভিহিত করে বলেন, এই সংগঠনকে সহযোগিতা করে ইরান আসলে সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে। তিনি ইরা্ন ও হিজবুল্লাহ থেকে দূরে থাকার জন্য লেবানন সরকারের প্রতি আহ্বান জানান।

এর প্রতিক্রিয়ায় কাসেমি বলেন, পম্পেও কূটনৈতিক শিষ্টাচার পরিপন্থি বক্তব্য দিয়ে আবারো অন্যান্য দেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে আমেরিকার মোড়লিপনা প্রমাণ করার চেষ্টা করেছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, লেবাননের রাজনীতিবিদরা নিজেদের মধ্যে মতপার্থক্য কাটিয়ে উঠে সম্প্রতি যে সরকার গঠন করেছেন তাকে ঠিকমতো কাজ করতে না দেয়ার অশুভ লক্ষ্য নিয়ে পম্পেও বৈরুত সফরে গিয়েছিলেন। আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের সাম্রাজ্যবাদী ও আধিকপত্যকামী নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য তিনি মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি আহ্বান জানান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ