জাতিসংঘকে ইরানের চিঠি: ‘ইসরাইলি শত্রুতার জবাব দিতে দ্বিধা করব না’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ০০:৪১

জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের উপ রাষ্ট্রদূত ইসহাক আল-হাবিবি বলেছেন, ইহুদিবাদী ইসরাইল যদি ইরানের তেলের জাহাজ আটকে দেয়ার জন্য কোনো রকমের ব্যবস্থা নেয়ার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে জবাব দিতে মোটেই দ্বিধা করবে না তেহরান।

ইসরাইল ইরানের বিরুদ্ধে শত্রুতাপূর্ণ ও উসকানিমূলক তৎপরতা চালাচ্ছে -এ বিষয়টি তুলে ধরতেও তিনি জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

গত ৬ মার্চ ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হাইফা শহরে এক অনুষ্ঠানে বলেছিলেন, মার্কিন নিষেদাজ্ঞা এড়িয়ে ইরান যদি তেল রপ্তানি অব্যাহত রাখে তাহলে তা আটকে দেয়া হবে। এ বক্তব্যের বিরুদ্ধে ইরান তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

নেতানিয়াহুর এ বক্তব্যকে জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ রাষ্ট্রদূত হুমকি হিসেবে চিহ্নিত করে এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য গতকাল (মঙ্গলবার) জাতিসংঘকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে বলা হয়েছে নেতানিয়াহুর এ হুমকি জাতিসংঘ সনদের সুস্পষ্ট লঙ্ঘন। চিঠিতে ইরান জোর দিয়ে বলেছে, ইসরাইলের শত্রুতামুলক পদক্ষেপের মুখে ইরান দ্রুত জবাব দেবে যার অধিকার জাতিসংঘ সনদের ৫‌১ নম্বর অনুচ্ছেদ দিয়েছে। নেতানিয়াহুর বক্তব্যকে জতিসংঘের ইচ্ছা ও নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের পরিপন্থি বলেও উল্লেখ করা হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ