মুম্বাই হামলা সন্ত্রাসবাদের ন্যাক্কারজনক উদাহরণ:‌ চীন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০১৯, ০০:১১

মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার একমাত্র কাঁটা হয়ে দাঁড়িয়েছে চীন। প্রতিবারই রাষ্ট্রপুঞ্জের মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার প্রস্তাবে ভেটো দিয়ে চলেছে বেজিং। এবার ২০০৮ সালে মুম্বাইতে যে হামলা হয়েছিল তা সন্ত্রাসবাদের ইতিহাসে সবচেয়ে ন্যক্কারজনক উদাহরণগুলির মধ্যে অন্যতম বলছে বেজিং। এমনকী পাকিস্তানের মাটিতে বসে লস্কর-ই-তাইয়েবা যে হামলা করেছিল তার মতো ভয়াবহ ঘটনার সংখ্যা খুবই কম। এতদিন পর এই কথা স্বীকার করল চীন।

দেশের ভেতরে বেড়ে ওঠা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে নেওয়া ব্যবস্থা সম্পর্কে শ্বেতপত্র প্রকাশ করে চীন জানায় সন্ত্রাসের আতঙ্ক উদ্বেগের বিষয়। বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে সন্ত্রাসবাদ। এখানেই ২০০৮ সালের নভেম্বর মাসের মুম্বাই হামলাকে সন্ত্রাসবাদের ইতিহাসে সবচেয়ে ন্যক্কারজনক উদাহরণগুলির মধ্যে অন্যতম বলে ব্যাখ্যা করা হয়েছে।

এই পত্র যখন প্রকাশিত হচ্ছে ঠিক তখন চীনে গিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। চীন সমস্ত ধরনের সন্ত্রাসবাদের বিপক্ষে বলেও উল্লেখ করা হয়েছে এই শ্বেতপত্রে।

উল্লেখ্য, মুম্বাই হামলা শুধু ভারত নয় গোটা বিশ্বের ইতিহাসে অন্যতম ভয়ানক হামলা। ওই হামলায় প্রাণ হারিয়ে ছিলেন ১৬৬ জন। তার মধ্যে বিদেশিও ছিলেন কয়েকজন। সেদিন হামলা চালায় লস্কর-ই-তাইয়েবার ১০ জঙ্গি। মৃত্যু হয় ৯ জনের। একমাত্র জীবিত জঙ্গি আজমল কাসভের ফাঁসি হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ