আজকের শিরোনাম :

রুশ-চীন হুমকি ঠেকাতে শীতল যুদ্ধের রণ-পরিকল্পনা নিয়ে নামছে আমেরিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০১৯, ০১:০৮

মার্কিন সামরিক বাহিনী রাশিয়া এবং চীনের ক্রমবর্ধমান হুমকি ঠেকাতে শীতল যুদ্ধের সময়কার রণ-পরিকল্পনা পুনরায় চাঙ্গা করার প্রক্রিয়া শুরু করেছে।

‘অ্যাস্টাল্ট ব্রেকার প্রোজেক্ট’ নামের এ পরিকল্পনা অনুযায়ী সাবেক সোভিয়েত বাহিনীর সাঁজোয়া বহর পশ্চিম জার্মানিতে ঢুকে পড়লে তাকে ব্যাপক বিমান হামলার মাধ্যমে ঠেকিয়ে দেয়ার ব্যবস্থা নেয়া হবে বলে ঠিক করেছিল আমেরিকা।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই থেকে শুরু করে হাইপারসনিক অস্ত্র পর্যন্ত সর্বত্র আমেরিকার প্রাধান্য বজায় রাখার দায়িত্ব বর্তিয়েছে ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্ট এজেন্সি বা 'ডারপা' নামের সংস্থার ওপর। রাশিয়া এবং চীনের কথিত ক্রমবর্ধমান হুমকির মুখে এই সংস্থাই শীতল যুদ্ধের রণ-পরিকল্পনাকে পুনরায় চাঙ্গা করে তুলছে।

এ পরিকল্পনা অনুযায়ী দীর্ঘপাল্লার স্পর্শক সেন্সর, ক্ষেপণাস্ত্র এবং চৌকস-বোমাবাহী বিমান দিয়ে শত্রুর ট্যাংক ধ্বংস করা হবে। তবে এ কাজ সহজ হবে না বলে মনে করছে 'ডারপা।' মার্কিন দুই শত্রুর হাতেই যুদ্ধ এলাকায় শত্রুর ঢোকার সক্ষমতা ঠেকিয়ে দেয়ার ক্ষমতা রয়েছে। এ সক্ষমতাকে ‘অ্যান্টি-অ্যাকসেস/অ্যান্টি এরিয়া ডিনাইয়াল’ বা ‘এ২/এডি’ বলা হয়। আর এতে শত্রুর ওপর হামলা চালানোর কাজে ব্যবহৃত পেন্টাগনের সক্ষমতা রীতিমতো বাধার মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

শীতল যুদ্ধের সময় ইউরোপে রাশিয়ার আগ্রাসন ধ্বংস করাই ছিল ‘অ্যাসাল্ট ব্রেকারের’ প্রধান লক্ষ্য। ‘অ্যাসাল্ট ব্রেকার-২'য়ে একই লক্ষ্য বাহ্যিক ভাবে ঠিক রাখা হয়েছে। চীনের বিরুদ্ধে হামলায় ব্যবহার হবে মার্কিন বোমারু বিমান বহর। আর এর মাধ্যমে চীনা নৌশক্তিকে ধ্বংস করে দেয়া হবে বলে পরিকল্পনা করেছে আমেরিকা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ